সকল মেনু

মান পরীক্ষা ছাড়াই বাজারজাত হচ্ছে ৭০ ভাগ ওষুধ: টিআইবি

TIBনিজস্ব প্রতিবেদক : ওষুধ প্রশাসনের জনবল স্বল্পতার কারণে প্রতিবছর মান পরীক্ষা ছাড়াই বাজারজাত হচ্ছে ৭০ ভাগ ওষুধ। এছাড়া দুই-তৃতীয়াংশ ওষুধই থেকে যাচ্ছে বাজার তদারকির বাইরে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

টিআইবি বলছে, ওষুধের বাজার নিয়ন্ত্রণে ওষুধ প্রশাসন অধিদপ্তরের প্রশাসনিক কার্যক্রমেও রয়েছে স্বচ্ছতা ও জবাবদিহিতার চরম ঘাটতি। আর তাই বৃহৎ কোম্পানি যেগুলো দেশের বাইরেও ওষুধ রপ্তানি করছে তাদের অনেকেই রপ্তানির ক্ষেত্রে নিয়মকানুন মেনে চললেও দেশে বাজারজাতের ক্ষেত্রে তা তোয়াক্কা করা হচ্ছে না।

এসময় টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘বিদেশে রপ্তানিযোগ্য ওষুধের জন্য যে গুনগত মানের কাঁচামাল তারা ব্যবহার করেন, একই কোম্পানি আমাদের দেশে মার্কেটিংয়ের জন্য তৈরি পণ্যে সেই একই গুনগত মানের কাঁচামাল ব্যবহার করেন না।’

টিআইবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অ্যাড. সুলতানা কামাল বলেন, ‘যারা এটা নিয়ন্ত্রণ করবেন, যারা এই বিষয়টি তাদের নজরদারির মধ্যে রাখবেন, তারা কোন না কোনভাবে সেই স্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট হয়ে যাচ্ছেন। এছাড়া আইন-প্রণেতারা ও নির্বাহী বিভাগে যারা রয়েছেন তারা তাদের সঙ্গে সংশ্লিষ্ট হয়ে যাচ্ছেন। এবং কোন না কোন কারণে বিচারে যেয়েও দীর্ঘসূত্রিতার ফলে প্রতিকার পাওয়ার উপায়কে  ব্যাহত করছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top