সকল মেনু

ভোলা পাউবো’র উন্নয়ন কাজ বন্ধ, প্রকৌশলী লাঞ্ছিত ॥ বরখাস্ত দুইজন

Pic--(1)--15--01--15এম. শরীফ হোসাইন, ভোলা প্রতিনিধি : ভোলায় ঠিকাদারের হাতে টাস্কফোর্সের এক প্রকৌশলী লাঞ্ছিত হওয়ার ঘটনায় বন্ধ করে দেয়া হয়েছে ভোলা পানি উন্নয়ন বোর্ড-১’ (পাউবো’র) এর সব উন্নয়ন কাজ। চলমান প্রকল্পগুলো মাঝপথে থেমে যাওয়ায় যথাসময়ে শেষ করা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
তবে সংস্থার তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানিয়েছেন, বন্ধ কাজ দ্রুত শুরু করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে। এদিকে টাস্কফোর্স সদস্যদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে ভোলার নির্বাহী প্রকৌশলীসহ দুই প্রকৌশলীকে।
গত ১৫ ডিসেম্বর সদর উপজেলার কোড়ালিয়া এলাকায় তেঁতুলিয়া নদীর তীর সংরক্ষণ কাজের সিসি ব্লক বুয়েটে পরীক্ষার জন্য পাঠানোর সময় ওই কাজের ঠিকাদার এনামুল হক পানি উন্নয়ন বোর্ডের টাস্ক ফোর্সের সদস্য এক প্রকৌশলীকে মারধর করে। এ ঘটনার পর ভোলা শহররক্ষা প্রকল্পের ১শ’ ৩ কোটি টাকা ও তেঁতুলিয়া নদীর তীর সংরক্ষণ প্রকল্পের সাড়ে ৯ কোটি টাকার কাজসহ ভোলা পানি উন্নয়ন র্বোড-১ এর সকল কার্যক্রম বন্ধ রাখা হয়। আর টাস্কফোর্স সদস্যদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে ভোলার নির্বাহী প্রকৌশলীসহ দুই প্রকৌশলীকে। এদিকে ঠিকাদাররা বলছেন, মাঝপথে বন্ধ করে দেয়ায় বর্ষার আগেই কাজ শেষ করা নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়েছেন তারা।
ভোলা শহর রক্ষা প্রকল্পের ঠিকাদার নাছির আহমেদ বলেন, ‘এতদিনে আমাদের কাজ প্রায় শেষ পর্যায়ে থাকতো, কিন্তু এক মাস কাজ বন্ধ থাকার কারণে এখন আমরা অনেক পিছিয়ে গেছি। আমাদের মালপত্র নষ্ট হচ্ছে। এর জন্য দৈনিক ক্ষতি হচ্ছে প্রায় লক্ষাধিক টাকা।’
ভোলা শহর রক্ষা প্রকল্পের ঠিকাদার প্রতিনিধি মোহাম্মদ নাগর বলেন, ‘কাজ বন্ধ থাকায় নদী ভাঙ্গনও বেড়ে গেছে। এখন যদি দ্রুত কাজ শুরু করা না যায়, তাহলে বর্ষা মৌসূমে এসব কাজ করা অনেক কষ্টসাধ্য হয়ে পরবে।’
হঠাৎ করে কাজ বন্ধ করে দেয়ায় ক্ষোভ প্রকাশ করে মেঘনা পাড়ের বাসিন্দারা। তারা দ্রুত কাজ চালু করার দাবি জানান। তারা বলেন, এই শীত মৌসূমের মধ্যে যদি কাজ সমাধান করতে না পারে তাহলে বর্ষা মৌসূমে এখানে থাকা আমাদের পক্ষে সম্ভব হবে না। নদীতে ভাইঙ্গা সব নিয়া যাবে।
তবে পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানান, দ্রুত কাজ শুরুর জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে। ভোলা পানি উন্নয়ন বোর্ড তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ হারুনুর রশীদ বলেন, ‘তাদেরকে বার বার অনুরোধ করা হয়েছে যাতে টাস্কফোর্সেও লোক দেয়া হয়, নাহলে সামনের দিনে কাজ শেষ করা অনেক কষ্টসাধ্য হয়ে পরবে। নদীর পানি এখন স্থির আছে, এখনই কাজ করার উপযুক্ত সময়।’
তিনি আরো বলেন, শীত মৌসূমেই ভোলা শহর রক্ষা প্রকল্পের বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে। এখনই সিসি ব্লক স্থাপন ও জিও ব্যাগ ডাম্পিং করা না হলে সামনে ভাঙন আরো তীব্র আকার ধারণ করবে বলে মনে করনে সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top