খেলা

‍তিন ফরমেটেই বিশ্বসেরা সাকিবের বিশ্ব রেকর্ড

46419ক্রিড়া প্রতিবেদক : টেস্ট ও টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও নাম্বার ওয়ান অলরাউন্ডার হলেন সাকিব। প্রথমবারের মতো ক্রিকেটের তিন ফরমেটে বিশ্বসেরা হয়ে ইতিহাস গড়লেন সাকিব। ক্রিকেটে এর আগে তিন ফরমেটে কোনো খেলোয়াড় এই কীর্তি গড়তে পারেননি।
বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান। বিশ্ব ক্রিকেটে তার সুনাম ও সুখ্যাতি বলতে গেলে আকাশ ছোঁয়া। ক্রিকেটে একজন পাক্কা অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এটা সর্বজনস্বীকৃত।
তা ছাড়া আইসিসি র‌্যাংকিংয়ে সাকিবের অবস্থান জানতে চাইলে সবাই খোঁজে অলরাউন্ডারের খতিয়ান। কেননা তার পরিচয় একক কোনো ব্যাটসম্যান কিংবা বোলার হিসেবে নয়, অলরাউন্ডার।
আইসিসির সদ্য প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিংয়ে বিশ্বসেরা হওয়ার ক্ষেত্রে সাকিব পেছনে ফেলেছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজকে। সাকিবের রেটিং ৪০৩ আর পিছিয়ে পড়া পাকিস্তানের অলরাউন্ডার হাফিজের ভান্ডারে রেটিং জমা আছে ৩৯৭ আর তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের রেটিং ৩৯৫।
এর আগে ২১ ডিসেম্বর আইসিসির প্রকাশিত টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে হটিয়ে শীর্ষে উঠেছিলেন সাকিব। বাংলাদেশের তারকা এই ক্রিকেটারের অবস্থান ঠিকই আছে। কিন্তু দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে গেছেন অশ্বিন। বর্তমানে সাকিবের রেটিং ৩৯৮। অশ্বিনের সংগ্রহ ৩১৮। আর ৩৪১ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ভারনন ফিল্যান্ডার।
এ ছাড়া মোহাম্মদ হাফিজকে পেছনে ফেলে বিশ্বসেরা টি-টোয়েন্টির অলরাউন্ডারের খেতাব নিজের দখলে নেন সাকিব। ৩৭৭ রেটিং নিয়ে সেই অবস্থান অক্ষুণ্ন রেখেছেন কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার। ৩৬৩ রেটিং নিয়ে হাফিজও আছেন দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে রয়েছেন আরেক পাকিস্তানি খেলোয়াড় শহীদ আফ্রিদি। তার অর্জন ৩২৬।
আইসিসির অলরাউন্ডার র‌্যাকিংয়ের তিন ফরমেটে সাকিবের পাশে বাংলাদেশ নামটি রয়েছে। সাকিব আমাদের অহংকার। তার এই সাফল্যের ধারা অব্যাহত থাকুক। সাকিবের সাফল্য মানেই বাংলাদেশের অর্জন। ভক্তদের বড় পাওয়া।