সকল মেনু

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নীলদল থেকে ড. আর. এম. হাফিজুর রহমানকে বহিষ্কার

রংপুরইকবাল হোসেন, রংপুর প্রতিনিধি : সংগঠন বিরোধি কাজের অভিযোগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকদের সংগঠন নীলদল থেকে ড. আর. এম. হাফিজুর রহমান সেলিমকে বহিস্কার করা হয়েছে। আজ রোববার নীলদলের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সংগঠনের সভাপতি আপেল মাহমুদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো: বেলাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ও নীল দলের সদস্য ড. আর. এম. হাফিজুর রহমান সেলিম কে নীল দল থেকে সাময়িক বহিষ্কার এবং কেন তাকে স্থায়ীভাবে বহিস্কার করা হবে না তার যথার্থ কারণ আগামী ৩ (তিন) দিনের মধ্যে লিখিতভাবে সংগঠনের সভাপতির কাছে জানানোর জণ্য বলঅ হয়। সভায় জানানো হয় দীর্ঘদিন থেকে নীল দলের স্বার্থ বিরোধী কর্মকান্ডে সেলিম স্যার নিয়োজিত। তাকে অনেকবার বলা হলেও তিনি দলীয় শৃঙ্খলা বিরোধী কর্মকান্ড থেকে নিবৃত্ত হননি। প্রতিনিয়ত তিনি দলের ভাবমূর্তি ক্ষুন্ন করে চলেছেন।
আগামী ২০ জানুয়ারি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে তিনি প্রগতিশীল শিক্ষক সমাজের প্যানেলে সভাপতি পদে প্রার্থী হওয়ার মাধ্যমে নীল দলের স্বার্থ বিরোধী কর্মকান্ডে প্রত্যক্ষভাবে জড়িত রয়েছেন এবং তিনি নীল দলের সদস্য পদে থাকার যোগ্যতা হারিয়েছে। মুক্তিযুদ্ধের পক্ষে জাতির জনক বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শকে ধারণ করে নীল দল শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রেখে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং শিক্ষা ও গবেষণার মাধ্যমে একটি অসাম্প্রদায়িক, মেধা ও বুদ্ধিদীপ্ত জাতি গঠনে এ দল দৃঢ় প্রত্যয়ী। কিন্তু তিনি ব্যক্তিগত অসন্তোষজনিত কারণে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা জিম্মি ও শিক্ষার্থীদের পড়ালেখার পরিবশে বাধাগ্রস্থ করে আন্দোলনে করে যাচ্ছেন এবং বিশ্ববিদ্যালয়ের বর্তমান অচলাবস্থার জন্য তার ভূমিকা রয়েছে। তাছাড়া গত ১৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে বিজয় দিবসের আলোচনা অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর প্রবন্ধ পাঠ চলছিল সে সময়ে তার উপস্থিতিতে প্রাবন্ধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও নীল দলের অন্যতম সদস্য উমর ফারুকের উদ্দেশ্যে অশোভন ও অমার্যাদাকর উক্তি এবং প্রবন্ধ পাঠে বাধা সৃষ্টি করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top