সকল মেনু

‘খালেদা জিয়ার মৌলিক অধিকার কেড়ে নেয়া হয়েছে’

80484_87‘খালেদা জিয়ার মৌলিক অধিকার কেড়ে নেয়া হয়েছে’নিজস্ব প্রতিবেদক : চলমান সংকট অব্যাহত থাকলে দেশ গৃহযুদ্ধের দিকে ধাবিত হতে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সুশাসনের জন্য নাগরিক-সুজন।
সংকট থেকে উত্তরণের জন্য দ্রুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সংলাপে বসে সমঝোতায় আসার আহ্বান জানিয়েছে সুজন।
শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক জরুরি সংবাদ সম্মেলনে সুজনের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।
সুজন সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ৫ জানুয়ারি আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচির কারণে দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থির হয়ে ওঠেছে। সারাদেশে সহিংসতা দ্রুত ছড়িয়ে পড়ছে। এ অবস্থা চলতে থাকলে আমরা একটি অকার্যকর রাষ্ট্র, এমনকি গৃহযুদ্ধের দিকেও ধাবিত হতে পারি। দেশের এ সংকট মুহূর্ত কাটিয়ে উঠতে দ্রুত সংলাপ ও সমঝোতা জরুরি হয়ে পড়েছে।
তিনি বলেন, ইতোমধ্যে রাজনৈতিক সহিংসতায় সারাদেশে ৯ জন নিহত হয়েছে। যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ক্রমেই বাড়ছে, ব্যাহত হচ্ছে যানবাহন চলাচল। ৪ জানুয়ারি থেকে দেশজুড়ে মানুষ অবরুদ্ধ। এ এক অসহনীয় অবস্থা, যা গত নির্বাচন পূর্ববর্তী সহিংসতাপূর্ণ পরিস্থিতির কথাই মনে করে দিচ্ছে।
এ সময় তিনি সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে দ্রুত এগুলো বন্ধের দাবি জানান।
বদিউল আলম বলেন, বিগত কয়েক দিনের হানাহানি ও সংঘাত দেশের অস্থিতিশীলতার বাস্তব প্রতিফলন। এ সংকট থেকে উত্তরণের জন্য দ্রুত সময়ের মধ্যে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রতিযোগিতামূলক নির্বাচন হওয়া জরুরি।
শুধু নির্বাচনই যথেষ্ট নয় মন্তব্য করে তিনি আরও বলেন, ভবিষ্যতের অনিশ্চয়তা এড়াতে রাজনৈতিক দলগুলো এবং অন্যান্য স্বার্থ সংশ্লিষ্টদের সংলাপে বসা ও কতগুলো গুরুত্বপূর্ণ বিষয়ে সমঝোতায় আসা জরুরি। এর মাধ্যমে জাতীয় ঐক্য গড়ে তুলে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত হবে।
সুজন সম্পাদক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দ্রুত সংলাপে বসার জন্য অনুরোধ জানিয়ে বলেন, এ ক্ষেত্রে প্রধানমন্ত্রীকেই প্রাথমিক পদক্ষেপ নিতে হবে বলে আমরা মনে করি।
বদিউল আলম বলেন, আমরা অতীতের মতো ‘সংলাপ সংলাপ খেলা’ দেখতে চাই না। আমরা চাই আন্তরিকতাপূর্ণ আলোচনা, ছাড় দেওয়ার মানসিকতা ও টেকসই সমাধান।
তিনি আরও বলেন, রাজনৈতিক নেতৃবৃন্দ যদি দায়িত্বশীলতার পরিচয় না দেন এবং সমস্যা সমাধানে এগিয়ে না আসেন, তাহলে আমরা রাষ্ট্রপতিকে একটি অর্থবহ সংলাপের উদ্যোগ নেওয়ার জন্য অনুরোধ জানাব।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিতি ছিলেন সুজন নির্বাহী সদস্য ড. তোফায়েল আহমেদ, কেন্দ্রীয় প্রধান সমন্বয়কারী দিলীপ কুমার সরকার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top