সকল মেনু

আগামীকাল শুরু বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

Estamaহট নিউজ ডেস্ক : দেশ বিদেশের লাখো মুসল্লির পদচারণায় মুখর হওয়ার অপেক্ষায় এখন টঙ্গীর তুরাগ তীর। এর মধ্যেই ইজতেমা ময়দানে সমবেত হয়েছেন হাজারো মুসল্লি। সম্পন্ন হয়েছে সব ধরনের প্রস্তুতি। ইজতেমা ময়দানকে ঘিরে নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার ৫০তম আসরের প্রথম পর্ব আগামীকাল শুরু হয়ে রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

তুরাগ তীরের প্রায় ১৬০ একর এলাকা জুড়ে তৈরী করা হয়েছে বাঁশ আর চটের তৈরী প্যান্ডেল। এর মধ্যে প্রত্যেক জেলা ও উপজেলার জন্য আলাদাভাবে নাম্বার দিয়ে খিত্তাহ তৈরী করা হয়েছে। এছাড়া ওযু ও গোসলের হাউজ এবং টয়লেটসহ প্রয়োজনীয় স্থানে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। ইজতেমার মাঠের সার্বিক প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি প্রকাশের পাশাপাশি তিনদিন কালিমা ও দাওয়াতসহ ছয়টি আমল সম্পন্ন করবেন সাধারণ মুসল্লীরা।

বিশ্বের অন্যতম এই মুসলিম সম্মেলনে যোগ দিতে বিভিন্ন দেশ থেকে বিদেশী মুসল্লীরাও আসতে শুরু করেছেন।

ইজতেমা ময়দানে আগত একজন বিদেশী মুসল্লী বলেন, ‘আল্লাহ তাআলা’র আদেশ ও রাসুল (সা:) এর কর্ম অনুসরণ করে ঈমাণ মজবুত করতে ইজতেমায় এসেছি। ঈমাণ মজবুত থাকলে উভয় জাহানে আমরা শান্তিতে থাকব।’

অপর একজন বিদেশী মুসল্লী বলেন, ‘রাসুল (সা:) এর দেখানো পথে চলতে আমি এখানে এসেছি। চারমাস আল্লাহর পথে আমি আমার ভাইদের সঙ্গে কাটাতে চাই।’

যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ইজতেমা মাঠে পাঁচ স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ বলেন, ‘প্রায় দশ হাজার ফোর্স আমরা ইজতেমা ময়দানে মোতায়েন করা হবে। ইজতেমার মাঠে সিসিটিভি থাকবে। পাঁচটি ওয়াচ টাওয়ার থাকবে। পাঁচটি কন্ট্রোল রুম থাকবে। এছাড়া ফুট পেট্রোলিং থাকবে এবং সাদা পোশাকের পুলিশ খিত্তাহ’র ভিতর দায়িত্ব পালন করবে।’

ইজতেমায় আগত মুসল্লীদের চিকিৎসা সেবা দিতে ১৪টি অ্যাম্বুলেন্স সেবা থাকবে। বিশুদ্ধ খাবার নিশ্চিত করতে পরিচালিত হবে ১২টি ভ্রাম্যমান আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top