সকল মেনু

‘নাশকতা পরিহার করে শান্তির পথে আসুন’

Skনিজস্ব প্রতিবেদক : নাশকতার পথ পরিহার করে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে শান্তির পথে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫ জানুয়ারি নির্বাচনের এক বছর উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে বেগম জিয়াকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেন, কল্যাণের পথে না আসলে মানুষের আস্থা আরো হারাতে হবে। ভাষণে সম্মিলিতভাবে জঙ্গিবাদ প্রতিহত করে গণতন্ত্রকে সমুন্নত রাখার আহ্বান জানিয়ে উন্নত বাংলাদেশ গড়তে দেশবাসীর সহযোগিতাও চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দশম জাতীয় সংসদ নির্বাচনের এক বছর উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী ৫ জানুয়ারি নির্বাচনে অংশ নিয়ে সহায়তা করায় দেশবাসীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, দেশের সামগ্রিক উন্নয়ন, সংবিধান ও গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষার ক্ষেত্রে ২০১৪ সাল বাঙালীর জাতির ইতিহাসে এক গৌরবোজ্জ্বল বছর।

জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিদ্যুৎ জ্বালানি খাতে উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ, অর্থনীতিক প্রবৃদ্ধি অর্জন, কর্মসংস্থান বৃদ্ধি, দারিদ্র্য বিমোচনে সরকারের সাফল্য তুলে ধরেন। যোগাযোগ খাতে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করাসহ নতুন সড়ক নির্মাণ, উড়াল সেতু তৈরির মতো উন্নয়নমূলক প্রকল্পের কথা জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘বর্তমান বিশ্বে অর্থনৈতিকভাবে এগিয়ে যাওয়া ৫টি দেশের মধ্যে একটি হলো বাংলাদেশ’। বর্তমান সরকার দেশের উন্নয়নে কাজ করছে এবং এই সরকারের আমলেই দেশ খাদ্যদ্রব্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বলেও প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন। এছাড়াও দেশের উন্নয়নে সরকারের নানান কর্মকাণ্ডের কথাও প্রধানমন্ত্রী তার বক্তব্যে উল্লেখ করেন।

দেশের গড় প্রবৃদ্ধি ৬.২ শতাংশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘৫ কোটি মানুষ নিম্ন আয়ের স্তর থেকে মধ্য আয়ের স্তরে উন্নীত হয়েছে। বিএনপি-জামায়াতের শেষ বছরে দারিদ্র্যের হার ছিল ৪১.৫ শতাংশ। আমরা তা কমিয়ে ২৪ শতাংশে নামিয়ে এনেছি’। প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের আয় বেড়েছে, কর্মসংস্থান বেড়েছে। সরকারি ও বেসরকারি খাত মিলিয়ে বর্তমান সরকার ১কোটি মানুষের কর্মসংস্থান করেছে। ২৫ লাখ মানুষের বিদেশে কর্মসংস্থান হয়েছে’।

২০০৬ সালের তুলনায়  ২০১৩-২০১৪ অর্থবছরে রেমিট্যান্স আয় তিনগুণ বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘২০০৬ সালে রেমিট্যান্স আয় ছিল মাত্র ৪.৮০ বিলিয়ন ডলার। ২০১৩-২০১৪ অর্থবছরে তা তিনগুণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৪.২৩ বিলিয়ন ডলারে’।

প্রধানমন্ত্রী বলেন, ‘বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০০৫-২০০৬ অর্থবছরে তুলনায় ছয়গুণ বেড়ে দাঁড়িয়েছে ২২.৩৯ বিলিয়ন ডলারে। ২০০৫-২০০৬ সালে রিজার্ভ ছিল ৩.৪৮ বিলিয়ন ডলার’। তিনি আরও বলেন, ‘২০০১ সালে আমরা বিদ্যুৎ উৎপাদন রেখে এসেছিলাম ৪ হাজার ৫০০ মেগাওয়াট। বিএনপি-জামাতের সময়ে তা কমে দাঁড়ায় ৩ হাজার ২০০ মেগাওয়াটে।

৫ জানুয়ারি নির্বাচনের প্রেক্ষাপট তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, অরাজক পরিস্থিতি সৃষ্টি করে বিএনপি পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে চেয়েছিল। তিনি বলেন, দেশ যখন উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে তখন আবারো নৈরাজ্য সৃষ্টির চেষ্টা চলছে।

এ ভাষণে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে ধ্বংসাত্মক পথ পরিহার করে শান্তির পথে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী। জাতির উদ্দেশ্যে ভাষণে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে সবার সহযোগিতা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top