সকল মেনু

খালেদা জিয়া ঢাল সড়কি নিয়ে রাজপথে হঠকারিতা করছে: আমু

এস,আই মল্লিক, ঝিনাইদহ প্রতিনিধি: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, সরকার যখন দেশকে উন্নতির দিকে নিয়ে যাচ্ছে, তখন খালেদা জিয়া ঢাল, সড়কি নিয়ে রাজপথে আন্দোলন হঠকারিতা করার চেষ্টা করছে। কিন্তু তাদের এ আন্দোলন সফল হবে না। দেশের জনগণকে সাথে নিয়ে আওয়ামীলীগ সংসদ নির্বাচনে তার উচিৎ জবাব দিয়েছে। বিএনপির আন্দোলন ও গণতন্ত্রের কথা বলে গণহত্যা, মানুষ পুড়িয়ে হত্যা করছে। দেশের মানুষ গণহত্যা দেখতে চায় না, হাজার হাজার গাছ কেটে পরিবেশ নষ্ট করা দেখতে চায় না, রেলওয়ে সিøপার উপড়ে ফেলে মানুষ হত্যার চেষ্টা দেখতে চায় না, এ দেশের মানুষকে অন্ধকারে দেখতে চায় না। এ সকল ষড়যন্ত্রের হাত থেকে মুক্তি পেতে মানুষ তাদের আন্দোলন থেকে সরে দাঁড়িয়েছে। তিনি দেশ জাতী, উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে হওয়ার আহŸান জানান। শুক্রবার সকাল ১০টায় ঝিনাইদহের কালীগঞ্জের মোবারকগঞ্জ চিনিকলের ২০১৪-১৫ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে মন্ত্রী এসব কথা বলেন।
মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ঝিনাইদহ-৪ কালীগঞ্জ আসনের সংসদ সদস্য আনোয়ারল আজীম আনার বলেন, আওয়ামীলীগ সরকার দেশে নতুন নতুন ও বন্ধ মিল কলকারখানা চালুর উদ্যোগ গ্রহন করেছে। তিনি মন্ত্রীর নিকট মোচিক শ্রমিকদের অসহায়ত্য ঘোচাতে ১২ মাস মিল চালু রাখার দাবী জানান।
মন্ত্রী আমির হোসেন আমু আরো বলেন, আমরা খাদ্যে সয়ংসম্পুর্ণতা অর্জন করেছি। দেশের চাহিদা মিটিয়ে এখন বিদেশে চাল রফতানি করছি। তাই বিদেশিরা আজ বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আগ্রহী হয়ে উঠেছে। আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি ধনী দেশে পরিণত হবে। মন্ত্রী মোবারকগঞ্জ চিনিকলকে বিএমআরই করার চেষ্টা করবেন বলে আশ্বাস দেন।
অনুষ্টানে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য নবী নেওয়াজ, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান মাহমুদউল হক ভুইয়া, ঝিনাইদহ জেলা প্রসাশক মো: শফিকুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক এ্যাড. আব্দুল ওয়াহেদ জোয়ার্দ্দার ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আজিজুর রহমান প্রমুখ।
উল্লেখ্য ২০১৪-১৫অর্থ বছরে আখ মাড়াই মৌসুমে মোবারকগঞ্জ চিনিকল ১ লাখ ৩০ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ৯ হাজার ৭শ ৫০ মেঃ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। মিলটি ১১০দিন চালিয়ে গড় চিনি আহরনের ধার্য করাে হয়েছে ৭.৫০%। বিগত ২০১৩Ñ২০১৪ মাড়াই মৌসুমে ১ লাখ ৫৪ হাজার ৬শত ৯৪.৩৮৫ মেট্রিক টন আখ মাড়াই করে চিনি উৎপাদন করেছিল ১০ হাজার ৬শত ৯৭ মেট্রিক টন। গত বছরের চিনি বিক্রি না হবার কারনে মোচিক গুদামে পচে নষ্ট হচ্ছে । গত নভেম্বর মাসে চিনির মূল্য ৩ টাকা কমিয়ে ৩৭ টাকা প্রতি কেজি করেও বিক্রি হচ্ছে না চিনি। গত ৩টি আখ মাড়াই মৌসুমের উৎপাদিত প্রায় ১৩ হাজার ৮০ মেট্রিকটন চিনি গুদামে অবিক্রিত অবস্থায় পড়ে থেকে নষ্ট হচ্ছে। যার আনুমানিক মুল্য প্রায় ৬০ কোটি টাকা। চিনি বিক্রি না হওয়ায় গত ২ মাস বেতন পাচ্ছেনা প্রায় ১ হাজার শ্রমিক-কর্মকর্তা-কর্মচারীরা। ফলে চলতি মৌসুমে প্রায় দেড়শত কোটি টাকার পুঞ্জিভূত দেনা মাথায় নিয়ে চিনি উৎপাদন শুরু হলো।মিলটির শ্রমিক কর্মচারী আশা করেছিল শিল্প মন্ত্রী মিলটির বর্তমান নাজুক অবস্থার পরিবর্তনে দিক নির্দেশনা দিবেন কিন্তু শুধু রাজনৈতিক বুলি আওড়ে চলে যাওয়া হতাশ হয়েছে ১১শ শ্রমিক।
মোবারকগঞ্জ চিনিকল ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৬৭-৬৮ সালের মাড়াই মৌসুম থেকে বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদন শুরু করে চিনিকলটি। চিনি কলের হিসাব অনুযায়ী এই মিলটি ৪৬টি মাড়াই মৌসুম পার করেছে। এর মধ্যে ১৬ বার লাভের মুখ দেখলেও বাকি মৌসুম গুলোতে ১শ কোটি টাকার বেশি লোকসান দিয়েছে।শিল্পমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ একটি স্থিতিশীল অবস্থায় রয়েছে। অনেক ষড়যন্ত্র, অনেক বাধা পার হয়ে আজকে আমরা বাংলাদেশকে অনেক দুর এগিয়ে নিয়ে গেছি। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে। তার ভাল কাজের জন্য দেশ আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছে। ৬টি সুচকেই আমরা এগিয়ে রয়েছি। শেখ হাসিনার নেতৃত্বে আমরা খাদ্যে সংস্বয় সম্পুর্ণতা পেয়েছি তিনি আরো জানান, বিশ্ব মন্দা বাজারে যেখানে আমেরিকা বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মী ছাটাই করেছে সেখানে বাংলাদেশ বিভিন্ন মন্ত্রণালয়ের অধীণ নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top