সকল মেনু

ফেসবুক-গুগলের অ্যাডমিন প্যানেল চায় বিটিআরসি

হটনিউজ২৪বিডি.কম,ঢাকা : সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুক ও সার্চ ইঞ্জিন গুগলের অ্যাডমিন প্যানেল চেয়ে প্রতিষ্ঠান দুটির কাছে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সাইবার অপরাধ দমনে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে বিটিআরসি। তবে এই প্রস্তাবের কোনো জবাব এখনো দেয়নি ফেসবুক ও গুগল।

বিটিআরসির মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক জাকির হোসেন খান বলেন, ‘বিটিআরসির পক্ষ থেকে ফেসবুক ও গুগলের কাছে ইমেইলে প্রস্তাব দেয়া হয়েছে যেন তারা বাংলাদেশে অ্যাডমিন প্যানেল চালু করে। তারা রাজি হলে যেকোন প্রয়োজনীয় তথ্য পাওয়া এবং আপত্তিকর তথ্য বন্ধে ব্যবস্থা নেয়া সহজ হবে।’

বিটিআরসি সূত্রে জানা গেছে, ফেসবুক বা গুগলের কাছে এখনও পর্যন্ত বাংলাদেশে থেকে তথ্য চেয়ে যতো আবেদন করা হয়েছে এর কোনোটিতে সাড়া দেয়নি প্রতিষ্ঠান দুটি। এমনকি হযরত মোহাম্মদ (স.) কে নিয়ে আপত্তিকর ভিডিওর ইউটিউব লিঙ্ক বন্ধের আবেদন করেও কোনো সাড়া পাওয়া যায়নি। যার ফলে বিপাকে পড়তে হয় বিটিআরসিকে। বাধ্য হয়ে ইউটিউব বন্ধ করে দিতে হয় বাংলাদেশ থেকে।

বিটিআরসি বলছে, তাদের সঙ্গে সমঝোতা থাকলে এক্ষেত্রে সহযোগিতা পাওয়া যেত।

গত জুলাই পর্যন্ত ১৯টি অ্যাকাউন্ট ও গ্রুপ সম্পর্কে ফেসবুকের কাছে তথ্য চায় বিটিআরসি। তবে বিটিআরসিকে কোনো তথ্য দেয়নিই মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top