সকল মেনু

যশোরে চলছে ফিটনেসবিহীন সাড়ে ৩ হাজার যানবাহন

রিপন হোসেন, যশোর প্রতিনিধি : যশোরে অবাধে চলছে প্রায় সাড়ে ৩ হাজার ফিটনেসবিহীন যানবাহন। বছরের পর বছর এসব যানবাহন ফিটনেস নবায়ন না করায় লক্কড়-ঝক্কড় গাড়িতে পরিণত হয়েছে। এই যানবাহনে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন সাধারণ মানুষ। যাত্রীরা বিকল্প ব্যবস্থা না পেয়ে বাধ্য হয়েই যাতায়াত করছেন এসব গাড়িতে। এ সুযোগে যাত্রীদের জিম্মি করে আদায় করা হচ্ছে ইচ্ছামত ভাড়া। ফিটনেসবিহীন বাসে অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করতে গিয়ে প্রতিনিয়ত ঘটছে ছোট বড় অসংখ্য দুর্ঘটনা। আর প্রাণ যাচ্ছে সাধারণ মানুষের।
সর্বশেষ চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি যশোরের চৌগাছায় বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিকনিকের বাস উল্টে ৯ শিশু নিহত ও আহত হয় আরও অন্তত অর্ধশতাধিক যাত্রী। এ দুর্ঘটনার পর তোলপাড়ের সৃষ্টি হয় সারাদেশে। তবুও ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে মাঠে নামেনি সংশ্লিষ্ট প্রশাসন।
বিআরটিএ’র হিসাব অনুযায়ি, যশোরে ৩ হাজার ৩৩০টি ফিটনেসবিহীন গাড়ি রয়েছে। এছাড়া গত বছর জরিমান দিয়ে ৫৬৯টি গাড়ি ফিটনেস নবায়ন করেছে মালিকরা। তবে বিআরটিএ যশোর সার্কেলের সহাকারী পরিচালক আশরাকুর রহমান বলেন, খাতা কলমে ৩ সহস্রাধিক ফিটনেসবিহীন গাড়ি আছে। বাস্তবে তা রাস্তায় নেই। বেশিরভাগের বর্তমানে অস্তিত নেই। তবুও খাতা কলমে ফিটনেস বিহীন গাড়ি হিসেবে থেকে গেছে। তবে অপর একটি সূত্র জানিয়েছেন, যশোর সার্কেলের গাড়ি না হয়েও অসংখ্য যানবাহন এ অঞ্চলের রাস্তায় বছরের পর চলাচল করছে। সেই গাড়িগুলোর ফিটনেস নেই। তবুও ম্যানেজ করে চলছে।
বিআরটিএ গেজেট অনুযায়ী ফিটনেসের জন্য ভারী মোটর যান নবায়নে ৯’শ টাকা, ভারী মোটরযান ব্যাতীত অন্যন্য যানবাহনের ৪৫০টাকা ফি প্রদান করতে হয়। তারপরও অনেক মালিক বছরের পর বছর ফিটনেস ঠিক না করে গাড়ি চালিয়ে যাচ্ছেন। যশোর-মাগুরা, যশোর-নড়াইল, যশোর-খুলনা, যশোর-মণিরামপুর, যশোর-কেশবপুর, যশোর-চৌগাছা,যশোর-বেনাপোলসহ বিভিন্ন রুখে ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় গাড়ি অবাধে চলছে। এসব যানবাহনে যাত্রীদের জিম্মি করে ইচ্ছামত ভাড়া আদায় করা হচ্ছে। যাত্রীদের এই ভোগান্তির বিষয়য়ে কোন পদক্ষেপ নেই।
শুধু জেলার অভ্যন্তরীণ রুটে নয়, বরযাত্রী, পিকনিকসহ বিভিন্ন কর্মসূচীতে জেলার বাইরে অতিরিক্ত যাত্রী নিয়ে পাড়ি দিচ্ছে ফিটনেসবিহীন গাড়ি। গত ১৫ ফেব্রæয়ারি যশোরের বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে একটি ফিটনেসবিহীন গাড়ি মেহেরপুরে পিকনিকে যায়। সেখান থেকে ফেরার পথে চৌগাছায় উল্টে ৯জন শিশু নিহত হয়। এঘটনার পর নড়েচড়ে বসে প্রশাসন। তদন্ত প্রতিবেদনে দুর্ঘটনার কয়েকটি কারণের মধ্যে অনত্যম হিসেবে উলে­খ করা হয়েছে, দুর্ঘটনাকবলিত গাড়িটি ফিটনেসবিহীন। একই সাথে গাড়িতে অতিরিক্ত যাত্রীবহনের ফলে বাসটি উল্টে যায়। তবে ওই গাড়িটি যশোর অঞ্চলের নয়। এমন বহু সংখ্যক গাড়ি রয়েছে যেগুলো যশোর সার্কেলের নয়। তবুও যশোর অঞ্চল দাপিয়ে বেড়াচ্ছে বহু গাড়ি।
অভিযোগ রয়েছে, দিনের পর দিন যশোরে ফিটনেসবিহীন গাড়ি চলাচল করলেও ব্যবস্থা নেয়া হয়েছে এমন নজির নেই বললেই চলে। যানবাহনের মালিকরা প্রশাসনকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে লক্কড়-ঝক্কড় গাড়ি বছরের পর বছর রাস্তায় নামিয়েছেন। যেন তাদের লাগাম টানার কেউ নেই।
বিআরটিএ যশোর সার্কেলের সহকারী পরিচালক আশরাকুর রহমান বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রতিমাসে ভ্রাম্যমাণ আদালত ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে। সামনে আবার অভিযান চালানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top