সকল মেনু

আজ শহীদ ডা. মিলন দিবস

ঢাকা :: আজ ২৭ নভেম্বর শহীদ ডা. মিলন দিবস। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী গণঅভ্যুত্থানের অন্যতম নায়ক বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সাবেক যুগ্ম মহাসচিব ডা. শামসুল আলম খান মিলনের ২৪তম শাহাদাতবার্ষিকী।

১৯৯০ সালের এ দিনে স্বৈরাচার এরশাদবিরোধী গণ-অভ্যুত্থানের একপর্যায়ে চিকিৎসক নেতা শামসুল আলম খান মিলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। ওইদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিএমএর সভায় যোগ দিতে রিকশাযোগে যাওয়ার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সন্ত্রাসীরা তার ওপর গুলি চালালে তিনি নিহত হন।

দিবসটি পালনে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিভিন্ন দল ও সংগঠন। এর মধ্যে রয়েছে শহীদের কবরে পুষ্পস্তবক অর্পন, দোয়া মাহফিল,স্মরণসভা ও আলোচনা সভা।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, স্বৈরাচারী শাসনের শৃঙ্খল থেকে গণতন্ত্রকে উদ্ধার করতে গিয়েই শহীদ হয়েছেন ডা. শামসুল আলম খান মিলন। গণতন্ত্রের জন্য তার এই সর্বোচ্চ ত্যাগ এ দেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। সকল আধিপত্যবাদী, স্বৈরাচারী ও গণতন্ত্রবিরোধী শক্তির বিরুদ্ধে আন্দোলন সংগ্রামে তিনি আমাদের প্রেরণার উৎস।

বিএমএর কর্মসূচিতে আছে কালো ব্যাজ ধারণ, সকাল ৮টায় শহীদের কবর ও সাড়ে ৮টায় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তক অর্পণ এবং  ঢাকা মেডিকেল কলেজ চত্বরে আলোচনা সভা। এদিবে দিকবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় শহীদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করবে ডক্টরস এসোসিয়েশন বাংলাদেশ (ড্যাব)।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে সকাল ৮টায় ঢাকা মেডিকেল কলেজ চত্বরে ডা. মিলনের সমাধিতে ফাতেহা পাঠ, বিশেষ মোনাজাত ও শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবে বাংলাদেশ আওয়ামী লীগ।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top