সকল মেনু

খুরচা সিগারেট বিক্রি বন্ধ হচ্ছে

ডেস্ক : ধূমপানে নিরুৎসাহিত করতে খুরচা সিগারেট বিক্রি বন্ধ হচ্ছে ভারতে। নতুন আইন চালু হলে প্যাকেট ছাড়া সিগারেট কেনা যাবে না।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলাবার এক বিবৃতিতে এমন আইন আসছে বলে জানিয়েছে। শুধু তাই নয়, তামাকজাত পণ্য গ্রহণের ন্যূনতম বয়সসীমাও বাড়ানো হচ্ছে নতুন আইনে।

এ ছাড়া তামাক ও মাদক নিয়ন্ত্রণ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে শাস্তি বাড়ানোর ওপরও গুরুত্ব দিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা জানিয়েছেন, মন্ত্রিসভার বিশেষ কমিটি নতুন আইনের খসড়া অনুমোদন করেছেন। এখন মন্ত্রীসভায় পাস হলে, তা বাস্তবায়নের পথ সুগম হবে।

তরুণ সমাজকে মাদক ও তামাকের ছোবল থেকে রক্ষার উদ্দেশে সরকার আন্তরিক বলে জানান জে পি নাড্ডা। এ ছাড়া মোদি সরকার ক্ষমতায় আসার পর স্বাস্থ্য আইনে বড় ধরনের পরিবর্তন আসছে বলে যে আভাস পাওয়া যাচ্ছিল, খুচরা সিগারেট বিক্রি নিষিদ্ধ করাসহ তামাক ও মাদক আইন শক্তিশালী করার উদ্যোগ, যেন তারই অংশ। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top