সকল মেনু

৮ সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল ভারতে

হটনিউজ ডেস্ক :: ভারত সরকারের আমন্ত্রণে দ্বি-পাক্ষীক বৈঠকে যোগদান করতে বাংলাদেশের ৮ সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল ৫ দিনের সফরে গেছেন ভারতে।

শুক্রবার হতে ২৫ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত তারা সেখানেই অবস্থান করবেন।

এ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন মুহাম্মদ ফারুক খান। এছাড়া জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমসহ প্রতিনিধি দলে অন্য সদস্যরা হলেন- পংকজ নাথ, মুস্তফা লুৎফুল্লাহ, নাহিম রাজ্জাক, বেগম মাহজাবিন খালেদ, শফিকুল ইসলাম শিমুল ও কাজী নাবিল আহম্মেদ।

উল্লেখ্য, এই প্রথম ভারতীয় বিজেপি সরকারের সঙ্গে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের বৈঠক হতে যাচ্ছে।  শনিবার ২২ নভেম্বর সফরের শুরুতে পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে হাওড়ার মন্দিরতলার নবান্ন অফিসে সন্ত্রাস, জঙ্গিবাদ, স্থলসীমানা ও শুষ্ক মৌসুমে বাংলাদেশ ও ভারত তথা পশ্চিমবঙ্গের মধ্যকার পানি বণ্টন সমস্যা নিয়ে মতবিনিময় করবেন।

জানা গেছে, এ সংসদীয় প্রতিনিধি দল ২৩ নভেম্বর ট্যুরিজম ও ভিসা সহজিকরণের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় অংশ নেবেন।

২৪ নভেম্বর বিজেপির উচ্চপর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দের সংঙ্গে সন্ত্রাস, জঙ্গিবাদ ও গণতন্ত্র চর্চার বিভিন্ন দিক এবং দু’দেশের আঞ্চলিক সমস্যা নিয়ে উম্মুক্ত আলোচনায় বসবেন। পরে এ সংসদীয় প্রতিনিধি দলটি ভারতীয় লোকসভার স্পিকার, মন্ত্রণালয়ের বিভিন্ন মন্ত্রিবর্গ, এমপি  এবং কংগ্রেসনেতা রাহুল গান্ধীর সঙ্গেও মতবিনিময় করবেন।

প্রতিনিধি দল ২৫ নভেম্বর ভারতের ইলেকশন কমিশনের কমিশনারবৃন্দের সঙ্গে গণতন্ত্র উত্তরণে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে আধুনিক তথা ইলেক্ট্রনিক পদ্ধতিতে নির্বাচন ব্যবস্থা নিয়ে এক বিশেষ আলোচনা সভায় মিলিত হবেন। এ ছাড়া বিবেকানন্দ ফাউন্ডেশনে বিশেষ আলোচনান্তে এ সফর শেষ করবেন এবং ৮ (আট) সদস্যের এ বিশেষ সংসদীয় প্রতিনিধি দলটি আগামী ২৬ নভেম্বর দেশে প্রত্যাবর্তণ করবেন বলে জানা গেছে।

সম্পাদনায় / জীবন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top