সকল মেনু

১২ একর ফসলী জমির মাটি কেটে ইট তৈরি বরিশালে

  নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালের গৌরনদী উপজেলার দক্ষিণ বাউরগাতী গ্রামের ১২ একর ফসলী জমির মাটি কেটে একটি ইট ভাটার কার্যক্রম চলছে। এমন অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার সংশিষ্ট থানা পুলিশ মাটি কাটার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ওই গ্রামের মৃত আনোয়ার খানের ছেলে মো. মামুন খান কাতার থেকে দেশে ফিরে ইটের ভাটা নির্মাণ করেন। এরপর গ্রামের নুরু মোহাম্মাদ, রহমান সিকদার, বাহালুল ইসলাম, আক্তার শরীফ, হারুন মিয়া, রাজ্জাক মিয়াসহ কয়েকজনের কাছ থেকে ১২ একর ফসলী জমি লিজ নেন।

ওই জমিতে ফসল না ফলিয়ে তিনি তার ইটের ভাটা জন্য মাটি কাটেন। গত ৫ বছর ধরে একে একে ১২ ফসলী জমির মাটি কেটে ইট তৈরি করেছেন তিনি। বছরে তার ৫০ লাখ ইট উৎপাদনের লক্ষ্যমাত্রা বলে তিনি জানিয়েছেন।

জমির মালিকরা অভিযোগ করে বলেন, ফসল ফলানোর কথা বলে মামুন খান তাদের কাছ থেকে জমি লিজ নেয়। মাটি কেটে তাদের ফসলী জমি ধ্বংস করে দিয়েছে। এ ব্যাপারে প্রতিবাদ করায় তাদের হুমকি-ধামকি দেওয়া হয়েছে।

তারা বলেন, মামুন খানের সম্বন্ধী রেজাউল করিম টিটু গৌরনদী পৌরসভার ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর। তিনি বর্তমান ক্ষমতাসীন দলের নেতা। তার দাপটে ফসলী জমির মাটি কেটে ইট তৈরি করেছে মামুন খান।

ফসলী জমির মাটি কাটার প্রতিবাদে জমি মালিকরা গৌরনদী থানায় অভিযোগ করেছেন। অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার পুলিশ ঘটনাস্থলে গিয়ে মাটি কাটার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এ ব্যাপারে গৌরনদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল হক জানান, মামুন খানের কাছে জমি লিজদাতারা দীর্ঘ দিন গ্রামে ছিলেন না। গ্রামে ফিরে তাদের জমিতে গর্ত ও খানা-খন্দক দেখে হবাক হয়েছেন। তাই তারা থানায় অভিযোগ করেছেন। এ ঘটনায় প্রেক্ষিতে অপ্রীতিকর কিছু যাতে না ঘটে সেজন্য পুলিশ রাখা হয়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত মামুন খান বলেন, তিনি ক্রয় সূত্রে ১২ একর জমির মালিক। ফসলী জমির মাটি কেটে ইট তৈরির বিষয়ে প্রশ্ন করা হলে মামুন খান বলেন, তার জমি তিনি কাটবেন, তাতে কারো খরবদারির প্রয়োজন নেই।

ফসলী জমি ধ্বংস করে মাটি কেটে ইট তৈরির বিধান নেই বলে জানিয়েছেন বরিশাল পরিবেশ অধিদপ্তরে সহকারী পরিচালক এইচএম রাশেদ। তিনি বলেন, নিজের ফসলী জমি হলেও ওই জমির মাটি কেটে ইটের ভাটায় ব্যবহার নিষিদ্ধ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top