সকল মেনু

সাকিব অসাধারণ, অসামান্য

 ক্রীড়া প্রতিবেদক : বাংলার প্রাণ সাকিব আল হাসান। খুলনায় এ বাক্যটা বহুবার শুনতে পেয়েছি। না শোনার কোনো কারণ নেই। খুলনা টেস্টের প্রথম দিন থেকে শুরু করে পঞ্চম দিন পর্যন্ত পুরোটা সময় চলে সাকিব ম্যাজিক। কখনো ব্যাট হাতে আবার কখনো বল হাতে। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা সাকিব নিজের জাতটা চেনালেন খুলনায়।

ব্যাট হাতে ১৪৩ ও বল হাতে ১০ উইকেট! যেকোনো ক্রিকেটারের জন্যে এই পারফরম্যান্স অনেক সাধনার। কিন্তু ব্যতিক্রমী সাকিবের জন্য এটা যেন মামুলি ব্যাপার।

ক্রিকেট ইতিহাসে এক টেস্টে সেঞ্চুরি আর ১০ উইকেট পাওয়ার কৃতিত্ব গড়েছেন তিনজন। ইংল্যান্ডের ইয়ান বোথাম আর পাকিস্তানের ইমরান খান। বাংলার তারকা সাকিব তৃতীয় ব্যক্তি হিসেবে অনন্য এই রেকর্ড গড়েছেন। যেকোনো বাঙালির জন্য বিষয়টি অনেক গর্বের। তেমনি গর্ব করছেন বাংলাদেশের অভিজ্ঞ কোচ সারোয়ার ইমরান।

সারোয়ার ইমরান বলেন, ‘সাকিব অসাধারণ, অসামান্য। এরকম দ্বিতীয়টা নেই।’

সাকিবের প্রশংসা করে সাকিবগুরু আরো বলেন, ‘মাত্র নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরেছে। এত কিছুর পরও যে সময়টা যাচ্ছিল সে সময়ে নিজের ওপর আত্মবিশ্বাস রাখা কঠিন। আর সাকিব সেই কাজটাই করেছে। সে মানসিকভাবে খুব শক্ত। একমাত্র ওর (সাকিব) পক্ষেই এরকম কামব্যাক করা সম্ভব।’

বিকেএসপির ছাত্র সাকিব মাত্র ১৫ বছর বয়সে অনূর্ধ্ব-১৯ দলে খেলার সুযোগ পান। ২০০৫ সালে অনূর্ধ্ব-১৯ দলের কোচ ছিলেন সারোয়ার ইমরান। তার হাত ধরেই অনূর্ধ্ব-১৯ দলে দাপটের সঙ্গে খেলেন সাকিব।

অবশ্য এর আগে সারোয়ার ইমরানের তত্ত্বাবধানে অনূর্ধ্ব-১৭ দলে খেলেছিলেন সে সময়কার তরুণ সাকিব। ২০০৫ সালের পর নিয়মিত সাকিবকে প্রশিক্ষণ দিয়ে আসছেন সারোয়ার ইমরান। প্রিমিয়ার লিগের ক্লাব আবাহনীতেও জুটি বেঁধেছিলেন সারোয়ার-সাকিব। আজকের সাকিবের উত্থানের পেছনে সারোয়ার ইমরানের ভূমিকা ছিল অনস্বীকার্য।

নিষেধাজ্ঞা কাটিয়ে জিম্বাবুয়ে সিরিজে ফিরেই আইসিসির টেস্ট অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন সাকিব। ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে হটিয়ে শীর্ষে উঠে আসেন বাংলাদেশের সেরা এই ক্রিকেটার। তৃতীয় স্থান থেকে এক লাফে সবার ওপরে ওঠা সাকিবের বর্তমান রেটিং পয়েন্ট ৪১৯।

কোচ সারোয়ার ইমরান সাকিবের পারফরম্যান্স নিয়ে আরো বলেন,  ‘সাম্প্রতিক পারফরম্যান্স বিচারে মুশফিক বাদে কেউই ফর্মে নেই। ভালো করার জন্য প্রত্যেকেই চাপে ছিল। কিন্তু সেখানেই ব্যতিক্রম সাকিব। ও জানে ওর কাজটা কী। সেটাই ঠিকমতো করে দেবে। যেকোনো মুহূর্তে সে তার কাজটা আদায় করে নেবে। কিন্তু অন্য কোনো খেলোয়াড় সেই কাজটা সহজে পারে না। এ জন্যই সাকিব অসাধারণ, সবার থেকে আলাদা।’

প্রথম দুই টেস্ট ম্যাচ জয়ের পর বাংলাদেশ স্বাভাবিকভাবে জিম্বাবুয়ের চেয়ে ওপরে অবস্থান করছে। যদিও এই বছরে বাংলাদেশ দলের পারফরম্যান্স আশানুরূপ ছিল না।

বাংলাদেশ দলের পারফরম্যান্স নিয়ে সারোয়ার ইমরান বলেন, ‘দলের প্রত্যেক খেলোয়াড়ের ওপর প্রচণ্ড চাপ আছে। জিম্বাবুয়ের সঙ্গে জিততেই হবে, এ রকম একটা চাপ নিয়ে মাঠে নেমেছে তারা। এরপর অনেক কিছু অদল-বদল হয়েছে। নতুন কোচ এসেছে। এরপর অনেকেরই হয়তো চিন্তা এসেছে, একটু খারাপ করলে দল থেকে বাদ পড়তে পারে।  এই জিনিসগুলোকে মাথায় নিয়ে মাঠে পারফর্ম করা কঠিন। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে সেই চাপটা অনেক ক্রিকেটারই সামলে নিয়েছে। আরেকটা টেস্ট আছে। যদি সেটা ড্র করি বা জিতি এবং ওয়ানডে সিরিজে ভালো করতে পারি, তাহলে আবারও পূর্বের আত্মবিশ্বাসে ফিরে যাওয়া সম্ভব। দিন যত যাবে দলটা আরো আত্মবিশ্বাসী হয়ে উঠবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top