সকল মেনু

২০২১ সালে রপ্তানি বাণিজ্য হবে ৫০ বিলিয়ন ডলার – বাণিজ্যমন্ত্রী

  সচিবালয় প্রতিবেদক : স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য ৫০ বিলিয়ন ডলার হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মন্ত্রী চট্টগ্রামে ‘৮ম ইন্টারন্যাশনাল উইমেন্স এসএমই এক্সপো বাংলাদেশ ২০১৪’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট কামরুন মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়কমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং এফবিসিসিআই প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমেদ।

তোফায়েল আহমেদ বলেন, ‘দেশের জনসংখ্যার অর্ধেক নারী। অর্থনৈতিক উন্নয়নের জন্য নারীরা গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন। সরকার নারীদের উন্নয়নে বাজেটে ১০০ কোটি টারা বরাদ্দ রেখেছে। এর ব্যবহার নিশ্চিত করতে হবে। সরকার এজন্য সব ধরনের সহযোগিতা দিয়ে যাবে।’

মাসব্যাপী চট্টগ্রাম রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডস্ট্রির উদ্যোগে এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রি (এফবিসিসিআই), শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রতিষ্ঠিত এসএমই ফাউন্ডেশন ও জুট ডাইভারর্সিফিকেশন প্রমোশন সেন্টারের সহযোগিতায় এ মেলার আয়োজন করা হয়।

মন্ত্রী জানান, বঙ্গবন্ধুকন্য শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে ২০২১ সালের আগেই বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।

তিনি বলেন, ‘শূন্যহাতে যাত্রা শুরু করে বাংলাদেশের রপ্তানি আজ ৩০ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার, ব্যাংকে বৈদেশিক মূদ্রার রিজার্ভ ২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি এবং রেমিটেন্স ১৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। বাংলাদেশের সকল অর্থনৈতিক সূচক এখন উর্ধ্বগামী। অর্থনৈতিকভাবে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। বিশ্বে এখন বাংলাদেশ মর্যাদাশীল দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে।’

ইকোনমিক জোন গড়ে তুলার প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, ‘সরকার আটটি ইকোনমিক জোন গড়ে তোলার কাজ হাতে নিয়েছে। এর মধ্যে দুটি চট্টগ্রামে মিরসরাই এবং আনোয়ারায় হবে। অর্থনৈতিকভাবে চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ।’

উল্লেখ্য, মাসব্যাপী এ মেলায় ৩০০ স্টল ও ২০টি প্যাভিলিয়ন রয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা। মেলায় বাংলাদেশের পাশাপাশি ইরান, পাকিস্তান ও ভারতের উদ্যোক্তাগণ অংশ নিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top