সকল মেনু

খাগড়াগড় পরিদর্শন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার

  কলকাতা প্রতিনিধি : বিমান বাহিনীর বিশেষ বিমানে সোমবার পশ্চিমবঙ্গে আসেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সঙ্গে ছিলেন ন্যাশন্যাল সিকিউরিটি গার্ডের প্রধান জয়ন্ত নারায়ণ চৌধুরী এবং ইন্টেলিজেন্স ব্যুরোর পরিচালক সইয়দ আসিফ ইব্রাহিম। ভারতের সীমান্তরক্ষা বাহিনী বিএসএফের হেলিকপ্টারে করে খাগড়াগড়ে বিস্ফোরণস্থল ঘুরে দেখে, গোয়েন্দাদের সঙ্গে কথোপকথনের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক বসেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। দোভালের সফরের আগে খাগড়াগড়কে কার্যত নিরাপত্তার দুর্গে পরিণত করা হয়। ঘটনাস্থলে মোতায়েন করা হয় রাজ্য পুলিশ। পাশাপাশি ছিলেন এনএসজি কম্যান্ডোরাও।

বৈঠকে রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে পশ্চিমবঙ্গের কাছ থেকে বর্ধমানে বিস্ফোরণের ঘটনায় সব রকম সহযোগিতা চান অজিত দোভাল। এনআইএ তদন্ত নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে যে সংঘাত তৈরি হয়েছে, তা মিটিয়ে ফেলার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। পাশাপাশি ঢাকাকে রিপোর্ট পাঠানোর প্রয়োজনীয় তথ্যও সংগ্রহ করেছেন দোভাল। দিল্লি ফিরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তার রিপোর্ট দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

জাতীয় নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত কেন্দ্রের এই তিন কর্মকর্তার রাজ্য সফর ঘিরে রাজ্য সরকার ও প্রশাসনিক মহলে চাপা উত্তেজনার সৃষ্টি হয়। খাগড়াগড় বিস্ফোরণ যে তুচ্ছ ঘটনা নয়, তা যে দুই দেশের শান্তি, শৃঙ্খলা, সম্প্রীতি বিনষ্ট করার বৃহত্তর ষড়যন্ত্র, তা প্রধানমন্ত্রীর তিন দূত এসে পশ্চিমবঙ্গ সরকারকে চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে গেল বলেই মনে করছেন পশ্চিমবঙ্গের মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top