সকল মেনু

ভর্তির ফল প্রকাশ হলো মেডিকেলের

 স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: মেডিকেল ও ডেন্টাল ভর্তির লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে পাস করেছে ২২ হাজার ৭৫৯ শিক্ষার্থী। রোববার দুপুরে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন। এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক দ্বীন মোহাম্মদ নুরুল হক স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। এবার ৬৬ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে উর্ত্তীণ হয়েছে ২২ হাজার ৭৫৯ জন। ১৯৩ রোল নম্বরধারী শিক্ষার্থী ১৮১.৫ স্কোর পেয়ে মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেছে। ফল পাওয়া যাবে অধিদপ্তরের ওয়েবসাইটে www.dghs.gov.bd। উত্তীর্ণদের মধ্যে সরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৩ হাজার ৬৯৪ জন ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৬ হাজার ৬০৫ জন। পাসের হার ৩৪ শতাংশ। সরকারি ও বেসরকারি কলেজে ৩০ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ভর্তি হওয়া যাবে। আগামী বছরের ১০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে। এদিকে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত একযোগে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা নেয়া হয়। দেশের ২২টি কেন্দ্রে সব সরকারি ও বেসরকারি মেডিকেল-ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের সবগুলো মেডিকেল ও ডেন্টাল কলেজ মিলিয়ে মোট ৮ হাজার ৪৯৩টি আসন রয়েছে। এর মধ্যে ২২টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ২ হাজার ৮১১টি। আর ৫৩টি বেসরকারি মেডিকেলে ৪ হাজার ২৪৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে।

এছাড়া ৯টি ‘পাবলিক’ ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন সংখ্যা ৫৬৭টি। এ বছর থেকে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ২০ থেকে বাড়িয়ে ৪০ করা হয়।

এবারই প্রথম পটুয়াখালী, জামালপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ ও রাঙামাটির নতুন ছয়টিসহ সরকারি ২৯টি মেডিকেলে শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া সেনাবাহিনী পরিচালিত নতুন পাঁচটি বেসরকারি মেডিকেল- রংপুর, বগুড়া, কুমিল্লা, চট্টগ্রাম ও যশোর মেডিকেলসহ মোট ৫৪টি বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

কোচিং সেন্টারগুলো ভর্তি পরীক্ষার আগে সাজেশনের নামে যেন কোনো ধরনের প্রশ্ন ফাঁস করতে না পারে সে জন্য এবার পদক্ষেপ গ্রহণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top