সকল মেনু

অনির্দিষ্টকালের জন্য ভোলা-চরফ্যাশন সড়ক অবরোধ

 ভোলা প্রতিনিধি: ভোলায় যাত্রীবাহী বাস শ্রমিক ও ব্যাটারীচালিত অটোরিক্সা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। যাত্রীবাহী বাসের সঙ্গে ব্যাটারীচালিত অটোরিক্সা ধাক্কা লাগাকে কেন্দ্র করে বুধবার দুপুরে চরফ্যাশন উপজেলায় এ ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের অন্তত ২৫ জন আহত হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় অন্তত ১৫টি যাত্রীবাহী বাস ভাঙচুর হয়েছে। এর জের ধরে বিকেলে ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাখে। ফলে ওই সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।  স্থানীয়রা জানায়, বুধবার সকালে ভোলার সর্বদক্ষিণের উপজেলা চরফ্যাশনে নিঝুম নামের একটি যাত্রীবাহী বাস চরফ্যাশন সদর থেকে দক্ষিণ আইচা যাচ্ছিল। এ সময় চরফ্যাশন বাজারের দক্ষিণ পাশে ওই বাসের সঙ্গে ব্যাটারিচালিত একটি অটোরিক্সার ধাক্কা লাগে। এ নিয়ে যাত্রীবাহী বাসের ষ্টাফের সঙ্গে ব্যাটারিচালিত অটোরিক্সা চালকের কথা কাটাকাটি হয়। এর জের ধরে দুপুর সাড়ে ১২টার দিকে যাত্রীবাহী ওই বাসটি দক্ষিণ আইচা থেকে চরফ্যাশন ফেরার পথে ব্যাটারিচালিত অটোরিক্সা চালক এবং শ্রমিকরা লাঠিসোটা নিয়ে ঐক্যবদ্ধ হয়ে ওই বাসের ওপর হামলা চালিয়ে বাসের চালক ও শ্রমিকদের বেদম মারধর করে। তারা বাসের দরজা-জানালার গ্লাস ভাঙচুর করে। বাসের শ্রমিকরাও লাঠিসোটা নিয়ে ব্যাটারিচালিত অটোরিক্সা চালক এবং শ্রমিকদের ওপর পাল্টা হামলা চালায়। শুরু হয় যাত্রীবাহী বাস ও ব্যাটারিচালিত অটোরিক্সা চালক এবং শ্রমিকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ। বিকেল পর্যন্ত চলে দফায় দফায় এ সংঘর্ষ। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ২৫ জন আহত হয়েছে। গুরুতর আহত রিয়াজ, সিরাজ, সালাউদ্দিন, মনোয়ার চৌধুরী, রুহুল আমিন, মনির হোসেন, জসিম উদ্দিন, আবি আব্দুল্লাহ, মোশারেফ হোসেন ও ওসমান হোসেনকে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ সময় ব্যাটারিচালিত অটোরিক্সা চালক-শ্রমিকরা চরফ্যাশন শহরে অন্তত ১৫টি যাত্রীবাহি বাস ভাঙচুর করে। এর জের ধরে বেলা সাড়াইটার দিকে ভোলা সদরের ভোলা বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনালের সামনে ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কে আড়াআড়িভাবে যাত্রীবাহী বাস রেখে এবং টায়ারে আগুন জ্বালিয়ে ভোলা-চরফ্যাশন সড়ক অবরোধ করে রাখে বাস মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ। তারা সেখানে বিক্ষোভ মিছিল করেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বেশ কয়েকজন এসআই ও এএস আইয়ের নেতৃত্বে কিছু পুলিশ ভোলা বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনালের সামনে অবস্থান করলেও তারা নিরব দর্শকের মতো দাড়িয়ে দাড়িয়ে দেখছেন।

এ ব্যাপারে ভোলা জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম বিকেলে বলেন, বুধবার সকালে চরফ্যাশন উপজেলায় যাত্রীবাহী একটি বাসের সঙ্গে অটোরিক্সা ধাক্কা লাগায় স্থানীয় অটোরিক্সা মালিক ও শ্রমিকলীগ নেতা কুতুব জাহাঙ্গীরের নেতৃত্বে শত শত শ্রমিক আমাদের বাস টার্মিনালে হামলা চালিয়ে অন্তত ১৫টি বাস ভাঙচুর করে। এ সময় উভয় পক্ষই সংঘর্ষে জড়িয়ে পড়ে। এর প্রতিবাদে এবং অবৈধ ব্যাটারিচালিত অটোরিক্সা বন্ধের দাবিতে দুপুর আড়াইটা থেকে অনির্দিষ্টকালের জন্য বাস মালিক সমিতি ও শ্রমিক সংগঠন ভোলা-চরফ্যাশন সড়কে সড়ক অবরোধের ডাক দেয়। মুখোমুখি অবস্থানে রয়েছে যাত্রীবাহী বাস এবং ব্যাটারিচালিত অটোরিক্সা চালক-শ্রমিকরা। এতে দুরপাল্লার সাধারণ যাত্রীরা পড়েছেন চরম বিপাকে। এলাকায় তীব্র উত্তেজনা বিরাজ করছে।
এ ব্যাপারে পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, সংঘর্ষের বিষয়ে কেউ মামলা করেনি। আর বাস ধর্মঘটের বিষয়ে পুলিশের কিছু করার নেই। তবে, রাতের ভেতর সড়ক অবরোধ তুলে না নিলে পুলিশ তখন ব্যবস্থা নেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top