সকল মেনু

অর্থের কাছে হেরে গেল শিল্প!

হটনিউজ ডেস্ক : ‘হে মহান সম্প্রদায় জেনে রাখো ‘পৃ’ মানে পৃথিবী আর ‘নৃ’ মানে মানুষ’ এই স্লোগান নিয়ে ২০১২ সালের আগস্ট মাসে ‘নৃ’ শিরোনামের একটি চলচ্চিত্র নির্মাণ শুরু করেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা রাসেল আহম্মেদ। বাংলাদেশের সিনেমাও একদিন পৃথিবী শাসন করবে। এমন ভাবনা থেকে চলচ্চিত্র নির্মাণে হাত দেন এ সিনেমার পরিচালক। কিন্তু স্বপ্নের এ চলচ্চিত্র নির্মাণে বাঁধা হয়ে দাঁড়ায় অর্থ।

এ সিনেমাকে বাস্তবে রূপ দিতে নির্মাতা রাসেল আহম্মেদ তার পৈত্রিক সম্পত্তি বিক্রি করে শুটিংয়ের কাজ শুরু করেন। এ সময় তার পাশে এসে দাঁড়ায় একটি প্রযোজনা প্রতিষ্ঠান। কিন্তু এ প্রযোজনা প্রতিষ্ঠানও সরে যাওয়ায় আবারো থেমে যায় এ সিনেমার নির্মাণ কাজ। এর পরে আবার কিছু আর্থিক সাহায়তা পেয়ে সিনেমার ৮৫ ভাগ কাজ শেষ করেন।

নির্মাতা রাসেল আহম্মেদ বলেন, কোথাও এ সিনেমা নিয়ে কথা বলতে গেলে, সবাই বলে এ সিনেমার আর্টিস্ট কে, স্ক্রিপ্ট কে লিখেছেন, পরিচালক হিসেবে আপনার আগে কোনো অভিজ্ঞতা আছে কি না! এ ব্যাপারে যে সব প্রতিষ্ঠানে গিয়েছি, তাদের চাহিদা মতো কাজ করতে গেলে এ সিনেমা ভেঙ্গে যাবে।

তিনি আরো বলেন, আরেকটি মূল সমস্যা হলো, এ সিনেমায় একটি ছোট ছেলে অভিনয় করছে। আর্থিক কারণে শুটিং থেমে থাকলেও সে ছেলেটি কিন্তু দিন দিন বড় হয়ে যাচ্ছে। তাই এ চরিত্রটি নিয়ে খুব চিন্তায় আছি।

এ সিনেমা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে আরো জানা যায়, বিভিন্ন মাধ্যম থেকে কিছু অর্থ সংগ্রহ করা হয়েছে। বিশেষ করে এ সিনেমার জন্য লোন করা হয়েছে। সংগৃহীত এ অর্থকে পুঁজি করেই চলতি মাসের শেষের দিকে সিনেমাটির শুটিং আবার শুরু হবে। তবে এখনো আর্থিক সংকট পুরোপুরি কাটেনি।

এরই মধ্যে এ ছবির একটি ট্রেইলার ইউটিউবে প্রকাশিত হয়েছে। পরিসংখ্যানে দেখা যায়, এ পযর্ন্ত ৭০টি দেশের মানুষ এ ট্রেইলারটি দেখেছে। নৃ শুধু একটি চলচ্চিত্র নয় একটি আন্দোলন। আর্থিক সহযোগিতা পেলে এই আন্দোলন সফল হবে বলে মনে করেন এ নির্মাতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top