সকল মেনু

আল মিরফা দুই মাস পায়ে হেঁটে হজ করলেন

 সৌদি আরব করেসপন্ডেন্ট,রিয়াদ:  বয়স ৭৫ বছর। শরীরের শক্তি কমে এসেছে, দৃষ্টি শক্তিও আগের মতো নেই। কিন্তু তাতে কি? মনের জোর তো কমেনি! সেই সাথে আছে ঈমানের দৃঢ়তা। আর এসব কারণেই ইয়েমেন থেকে পায়ে হেঁটে সৌদি আরবের মিনা জয় করলেন আল মিরফা। ইয়েমেনের নাগরিক মোহাম্মদ আলী আল মিরফার (৭৫) অদম্য স্পৃহা তাকে পদব্রজে ইয়েমেন থেকে নিয়ে এসেছে সৌদি আরবের মিনায়। একদিন দুদিন নয় পুরো দুই মাস সময় লেগেছে তার মিনায় পৌঁছাতে। যখন কথা হলো তার সঙ্গে তখন তিনি একটু রুটির টুকরা আর চা পান করছিলেন।

খুবই সন্তুষ্ট তিনি নিজের কাজে। প্রচণ্ড আত্মতৃপ্তি নিয়ে সকালের নাস্তা করছিলেন। বলছিলেন, ঈদুল ফিতরের তৃতীয় দিন অর্থাৎ ৩ জুলাইয়ে ১২ সন্তান, স্ত্রী আর আত্মীয় স্বজনের কাছ থেকে বিদায় নিয়ে মক্কার উদ্দেশে রওনা করেছি। সবার আশঙ্কা ছিল এত দীর্ঘ পথে কি না কি হয়। কিন্তু আমি বলেছি, আমার হারাবার কিছু নেই।

তিনি আরও বলেন, যাত্রা পথে মনোবলই ছিলো আমার সাথী, যা এত সহজে ভাঙবার নয়।

সত্যি অনুপ্রাণিত হবার মন্ত্র রয়েছে ৭৫ বছর বয়সী এই বৃদ্ধের কথায়। মক্কায় অবস্থান আর ফিরে যাবার ব্যপারে কোনো তথ্য দিতে রাজি হননি মোহাম্মদ আলী আল মিরফা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top