সকল মেনু

বাংলাদেশ এশিয়ার অর্থনৈতিক শক্তিতে পরিনত হবে- মজিনা

 শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর: বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেছেন, বাংলাদেশ এশিয়ার অর্থনৈতিক শক্তিতে পরিনত হবে। তবে এই শক্তি অর্জন করতে হলে বাংলাদেশকে কিছু কিছু বাধা দূর করতে হবে। তিনি বলেন, বাংলাদেশে সুশাসনের অভাব রয়েছে, দুর্নীতি ও আমলাতান্ত্রিক জটিলতা রয়েছে। বন্দর ও রাস্তাঘাটের উন্নয়নসহ অবকাঠামোগত উন্নয়ন ও বিদ্যুৎ উৎপাদন বাড়ানো দরকার। যদি এসব সমস্যার সমাধান করা যায় তাহলে অচিরেই বাংলাদেশ পরিনত হবে মধ্যম আয়ের দেশে। তিনি বলেন, অনেকের মনেই প্রশ্ন জাগে কেন মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের আনাচে কানাচে ঘুরে বেড়াচ্ছে। এর জবাব হচ্ছে, ২০১১ সালের ২৪ নভেম্বর যখন আমি তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের কাছে আমার পরিচয়পত্র পেশ করি তখনই আমি তাঁকে বলেছি, আমি শুধু ঢাকার জন্য নই বরং পুরো বাংলাদেশের  জন্য মার্কিন রাষ্ট্রদূত। সুতরাং আমি বাংলাদেশের ৬৪ টি জেলা ঘুরে দেখবো। ইতিমধ্যে আমার ৬৩ টি জেলা দেখা হয়ে গেছে। আর এর মাধ্যমে আমি সম্ভাবনার এবং সমৃদ্ধ বাংলাদেশকে প্রত্যক্ষ করার সুযোগ পেয়েছি। তিনি বলেন, বাংলাদেশের প্রতি ইশ্বর দারুন সহায়ক। এদেশের মানুষ কঠোর পরিশ্রম করতে পারে, বছরে কোন কোন স্থানে চারটি পর্যন্ত ফসল হয়। প্রচুর জলসম্পদ রয়েছে। এমন সমৃদ্ধ মাটি বিশ্বের আর কোথায়ো খুঁজে পাওয়া যাবে না। এমন কী আমার নিজের প্রদেশও নয়। তিনি আরো বলেন, চীনের সাথে সড়ক যোগাযোগ প্রতিষ্ঠার মাধ্যমে সমগ্র এশিয়াকে এক রাস্তায় নিয়ে আসবে এই বাংলাদেশ।
ড্যান মজিনা বৃহস্পতিবার বিকেলে চাঁদপুর সার্কিট হাউজে জেলা প্রশাসন আয়োজিত এক সুধী সমাবেশে বক্তব্য রাখছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য ড. মোঃ শামছুল হক ভ’ঁইয়া, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ নূরুল্লাহ নূরী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কামরুল ইসলাম।  মতবিনিময় সভা শেষে তিনি  সাংবাদিকদের কাছে চাঁদপুর সফরের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এসময় বাংলাদেশের রাজনীতি, জিএসপি সুবিধা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বিষয়গুলো এড়িয়ে যান। পরে তিনি শহরের বড়ষ্টেশন মোলহেডে যেয়ে পদ্মা ও মেঘনার মিলনস্থল এবং সূর্যাস্ত প্রত্যক্ষ করেন। রাতে জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। এর আগে সকালে নোয়াখালী থেকে চাঁদপুরের কচুয়া উপজেলায় এসে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরের বাড়িতে যান এবং তার সাথে সৌজন্য সাক্ষাত করেন। তিনি কচুয়া আশেক আলী উচ্চ বিদ্যালয়ও পরিদর্শন করেন। দুপুরে চাঁদপুর সরকারি মাতৃপীঠ বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন। শুক্রবার ভোরে তিনি ফেণীর উদ্দেশ্যে চাঁদপুর ত্যাগ করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top