সকল মেনু

দৌলতখানে নলকূপে গ্যাস

 ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ভোলা: ভোলার দৌলতখান উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ মদনপুর ইউনিয়নের একটি নলকূপ দিয়ে গ্যাস বের হচ্ছে। কয়েকদিন ধরে সেখানকার আশ্রায়ন প্রকল্পেন একটি নলকূপ থেকে বেরিয়ে আসছে এ গ্যাস। এলাকার লোকজন ওই গ্যাস থেকে বিভিন্ন গৃহস্থলীর কাজ করছেন। তবে গ্যাসের কোনো মজুদ সেখানে আছে কিনা বা এ গ্যাস জ্বালানি হিসেবে ব্যবহার উপযোগী কিনা তা এখনও পরীক্ষা করে দেখেনি কর্তৃপক্ষ। দ্রুত বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন স্থানীয় লোকজন।  এদিকে, গ্যাস নির্গত হওয়ার খবর ছড়িয়ে পড়ায় নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন ভাঙন কবলিত মদনপুরবাসী। মদনপুর ইউনিয়নের ব্যবসায়ী লুৎফর রহমান পাটোয়ারী জানান, মদনপুর ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ডের নতুন আশ্রায়ন প্রকল্পের চার নলকূপের গোড়া থেকে প্রায় এক মাস ধরে বের হচ্ছে। প্রথম দিকে লোকজন গ্যাস দেখে আতঙ্কিত হলেও পরে তারা তা রান্নার কাজে ব্যবহার শুরু করেন। তাদের মধ্যে আনন্দ ছড়িয়ে পড়ে। স্থানীয় ইউসুফ, সাইদ সরদার, তপন মজুমদার, গ্রাম পুলিশ আবদুল মান্নান পাটোয়ারীসহ অনেকে জানান, এই গ্যাস যদি সরকারিভাবে পরীক্ষা করে জনসাধারণের জন্য ব্যবহার উপযোগী করে দেওয়া হয় তাহলে অনেক ভালো হবে। তারা মনে করেন, প্রশাসনের উচিত মদনপুরে গ্যাসের সন্ধ্যান লাভের বিষয়টি গুরুত্ব সহকারে দেখা। গ্যাসের মজুদ যাচাই করে তা ব্যবহার উপযোগী করা ও বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা জরুরি। এতে এ জনপদের মানুষেরও উন্নতি হবে। মদনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন নান্নু বলেন, নলকূপ থেকে গ্যাস উঠতে আমিও দেখেছি। বিষয়টি দৌলতখান উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানিয়েছি। এখন পরীক্ষা করলে বিষয়টি বোঝা যাবে। এ ব্যাপারে ইউএনও মো. মোস্তাফিজুর রহমান বলেন, মদনপুরে নলকূপে গ্যাস পাওয়ার কথা আমি শুনেছি। পরীক্ষার জন্য শিগগিরই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হবে।

শনিবার দুপুরে ভোলার জেলা প্রশাসক মো. সেলিম রেজা বলেন, বিষয়টি আমাদের জানা ছিল না। এখনই খোঁজ খবর নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top