সকল মেনু

এবার ব্রিটিশ ত্রাণকর্মীকে শিরশ্ছেদ করল আইএস

  ডেস্ক রিপোর্ট : ইরাক ও সিরিয়ায় লড়াইরত কট্টর সুন্নিভিক্তিক সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবার বন্দী এক ব্রিটিশ নাগরিকের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করেছে। মার্কিন দুই সাংবাদিক ও লেবাননের দুই সেনার শিরশ্ছেদের ছবি প্রকাশ করার পর শনিবার ব্রিটিশ সাহায্যকর্মীকে হত্যার এ ভিডিও প্রকাশ করে আইএস।  বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রিটিশ ওই নাগরিকের নাম ডেভিড হেইনস। তিনি ফরাসি সংস্থা এজেন্সি ফর টেকনিক্যাল কো-অপারেশন অ্যান্ড ডেভলেপমেন্টে (এসিটিইডি) কর্মরত অবস্থায় গত বছর অপহৃত হন। ৪৪ বছর বয়সী হেইনসের দুই সন্তান রয়েছে।এর আগে গতমাসে যুক্তরাষ্ট্রের জেমস ফোলি নামের এক সাংবাদিককে শিরশ্ছেদ করে আইএস। ইরাকে তাদের ওপর হামলার অব্যাহত রাখলে বন্দী আরেক সাংবাদিক স্টিভেন স্টোলফকেও একই পরিণত ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দেয় আইএস। কিন্তু ইরাকে মার্কিন বিমান হামলা থাকায় কিছুদিন পর ওই সাংবাদিকেরও শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করে সংগঠনটি। এছাড়া গত সপ্তাহে আটক দুই লেবানিজ সেনার হত্যার ছবি প্রকাশ করে আইএস।সর্বশেষ শনিবার প্রকাশিত ভিডিওতে ‘আমেরিকার দোসরদের প্রতি বার্তা’ শিরোনামের ওই ভিডিওর শুরুতে দেখা যায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইসলামিক স্টেটকে দমনে ইরাক সরকার ও তাদের মিত্র কুর্দি পেশমারগা বাহিনীর সঙ্গে কথা বলছেন। ভিডিওতে আরো দেখা যায়, কমলা গাউন পরা হেইনস হাঁটু গেড়ে বসে আছেন। তার পাশে দাঁড়ানো কালো পোশাকের এক মুখোশধারীকে বলতে শোনা যায়,‘ক্যামেরন, ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধ করতে পেশমারগাকে অস্ত্র দেওয়ার তোমার প্রতিশ্রুতির মূল্য দিতে হবে এই ব্রিটিশকে।’ এর পর নতজানু হয়ে থাকা ব্যক্তির শিরশ্ছেদের চিত্র দেখা যায়।

ভিডিওটির শেষদিকে আরেক বন্দীকে দেখানো হয় এবং মুখোশধারীকে বলতে শোনা যায়, ক্যামেরন ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন অব্যাহত রাখলে তাকেও হত্যা করা হবে।

হেইনসের হত্যাকাণ্ডকে ‘সম্পূর্ণ শয়তানের’ কাজ উল্লেখ এর তীব্র নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। খুনিদের বিচারের আওতায় আনার ঘোষণা দিয়েছেন তিনি। এ ঘটনার পর শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতে বসতে যাচ্ছেন ক্যামেরন।

তথ্যসূত্র : বিবিমি, রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top