সকল মেনু

সুখবর দুই লাখ বেকারের জন্য

  ডেস্ক রিপোর্ট : বেকারদের জন্য সুখবর! সরকারি চাকরির জন্য বিশাল দ্বার খুলছে। সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে শূন্য পদের বিপরীতে পর্যায়ক্রমে প্রায় দুই লাখ লোক নিয়োগ দেবে সরকার। এর মধ্যে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী পর্যায়ে প্রায় ৫০ হাজার লোকবল অস্থায়ী ভিত্তিতে (এডহক) এবং অন্যান্য বিভিন্ন পদে প্রায় দেড় লাখ লোকবল স্থায়ীভাবে সরাসরি নিয়োগ দেওয়া হবে। আগামী মাস অর্থাৎ অক্টোবর থেকেই এই লোক নিয়োগ পর্ব শুরু হবে বলে সরকারের দায়িত্বশীল সূত্রে জানা গেছে।  এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী সমকালকে বলেন, শূন্যপদ পূরণে সরকার যথেষ্ট আন্তরিক। সরকারের উচ্চ পর্যায় থেকে বিভিন্ন মন্ত্রণালয়কে এসব পদ পূরণের জন্য তাগাদা দেওয়া হয়েছে। মন্ত্রণালয়গুলো নিজ নিজ উদ্যোগেই এগুলো পূরণের প্রক্রিয়া শুরু করেছে। তারা শিগগিরই নিজ নিজ উদ্যোগে শূন্যপদগুলো পূরণ করে নেবে। তিনি বলেন, যে কোনো প্রতিষ্ঠানের জনবল ঘাটতি একদিকে যেমন স্বাভাবিক কাজের ব্যাঘাত ঘটায়, অন্যদিকে যোগ্য চাকরিপ্রার্থীদের দেশের সেবার পথও রুদ্ধ করে রাখে। এটা কোনো অবস্থাতেই কাম্য হতে পারে না। সূত্রমতে, খুব শিগগির প্রথম শ্রেণীর কর্মকর্তা পদে প্রায় ২ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। এ জন্য জারি করা হচ্ছে ৩৫তম বিসিএসের সার্কুলার। এ ছাড়া পর্যায়ক্রমে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন পদে ৫৫ হাজার, শিক্ষা খাতে ২৫ হাজার, স্বাস্থ্য খাতে ৪০ হাজার, ব্যাংক ও আর্থিক খাতে ১৫ হাজার, খাদ্য, কৃষি ও রেলওয়েতে ৩০ হাজার এবং অন্যান্য খাতে ২০ হাজার লোক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, জনপ্রশাসনের ১২ লাখ ৫০ হাজার ৮৬১টি পদের মধ্যে বর্তমানে শূন্য রয়েছে ২ লাখ ১২ হাজার ৮২৮টি পদ। প্রথম শ্রেণীর পদ শূন্য রয়েছে ১২ হাজার ৬৯৬টি। এর মধ্যে ১০ হাজার ৬৬৭টি রয়েছে সহকারী সচিব পদমর্যাদার। দ্বিতীয় শ্রেণীর শূন্য পদ রয়েছে ৪২ হাজার ৯৬১টি। বাকি শূন্য পদ রয়েছে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের। সরকার যথাসম্ভব দ্রুত এই শূন্য পদে নিয়োগ দেবে। কারণ শিক্ষিত বেকারের সংখ্যা ব্যাপকভাবে বাড়ছে।জানা গেছে, ইতিমধ্যে নিজ নিজ মন্ত্রণালয় ও বিভাগের শূন্য পদের তালিকা তৈরি করা হয়েছে। পাশাপাশি

এডহক ভিত্তিতে যেসব পদে নিয়োগ দেওয়া যাবে তারও একটি তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয় ও বিভাগ ।এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সমকালকে বলেন, শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানে সরকারি সংস্থাগুলোর শূন্য পদে লোক নিয়োগের পাশাপাশি শূন্য পদে লোক নিয়োগে বিভিন্ন সময়ে জারি করা পরিপত্রের নির্দেশনা কার্যকর করতে সচিবদের বলা হয়েছে। প্রথম শ্রেণীর পদ বাদে অন্য যেসব পদে এডহক ভিত্তিতে নিয়োগ দেওয়া যায়, সেসব পদে এভাবে নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করা হবে।সূত্র জানায়, সম্প্রতি সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে শূন্য পদে লোক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে যেসব পদে নিয়োগ দেওয়া হবে তারও একটি তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয় ওই বৈঠকে। নিয়োগের সব প্রক্রিয়া সম্পন্ন করতেও জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়কে দায়িত্ব দেওয়া হয়। এ ছাড়া বৈঠকে বলা হয়, যেসব পদে এডহক ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে তার একটি তালিকা তৈরি করতে হবে নিজ নিজ মন্ত্রণালয় ও বিভাগকে। জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয় এটি যাচাই-বাছাই করে এ প্রক্রিয়ায় নিয়োগের অনুমতি দেবে। এ বৈঠকের পরই বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ শূন্য পদে লোক নিয়োগের তালিকাসহ বিভিন্ন পদে সম্ভাব্য এডহক ভিত্তিতে নিয়োগের তালিকা তৈরির কাজ করছে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে ৫৫ হাজার লোকবল :আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও নাগরিকদের সেবা-সুবিধা বাড়াতে পুলিশে আরও ৫০ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। শিগগিরই এই লোক নিয়োগের সার্কুলার দেবে পুলিশ সদর দপ্তর। এ ছাড়াও আনসার-ভিডিপি, বিডিআর, দমকলসহ বিভিন্ন পদে ৫ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব বাহিনীর শূন্য পদের তালিকা দেওয়া হলে নিয়োগের জন্য কাজ শুরু করা হবে বলে সূত্র জানায়।স্বাস্থ্য খাতে ৪০ হাজার :বর্তমানে স্বাস্থ্য খাতে এক লাখ ৭৬ হাজার ৪৭৫টি পদের মধ্যে প্রায় ২৫ হাজার ৮৯টি পদ শূন্য রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের অধীন বিভিন্ন সেবা প্রতিষ্ঠানে ৪ হাজার নার্স, সাড়ে ৬ হাজার স্বাস্থ্য সহকারী ও ৩ হাজার স্বাস্থ্যকর্মীর পদ শূন্য রয়েছে। এ ছাড়া পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ খাতে প্রায় ১০ হাজার পদ শূন্য রয়েছে। তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজাতে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং সেবা পরিদপ্তরে দ্রুততম সময়ে এসব শূন্য পদে লোক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদিও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর বড় আকারে নিয়োগ দেওয়া হয়েছে, তারপরও বহু পদ শূন্য। এসব শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া শিগগিরই শুরু হবে বলে জানা গেছে, যদিও এর মধ্যে কিছু পদে নিয়োগে সার্কুলার দেওয়া হয়েছে।

শিক্ষা খাতে ৩০ হাজার :দেশের শিক্ষা খাতের বিভিন্ন সংস্থায় প্রায় ৩০ হাজার লোক নিয়োগ করা হবে। এর মধ্যে ২৪১টি সরকারি কলেজের প্রভাষকের প্রায় ৩ হাজার পদ শূন্য রয়েছে। ৩৫তম বিসিএস এবং বিশেষ বিসিএসের মাধ্যমে প্রত্যন্ত এলাকার কলেজগুলোর শূন্য পদ পূরণ করা হবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগ দেওয়া হবে প্রায় ২৪ হাজার। ইতিমধ্যে ৯ হাজার শূন্য পদের বিপরীতে নিয়োগ প্রক্রিয়া চলমান। বাকি ১৫ হাজার শিক্ষক নিয়োগে শিগগিরই সার্কুলার দেওয়া হবে। এ ছাড়া পিয়ন ও দপ্তরি পদে প্রায় ৫ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। তবে এগুলো অস্থায়ীভাবে নিয়োগ হবে।ব্যাংকিং খাতে ১৫ হাজার :বাংলাদেশ ব্যাংক আগামী বছরের মধ্যে প্রায় ৫ হাজার লোক নিয়োগ করবে। ইতিমধ্যে বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত কয়েকটি ব্যাংকে প্রায় ৫ হাজার লোক নিয়োগ প্রক্রিয়া চলছে। খুব শিগগিরই এটি সম্পন্ন হবে। এ ছাড়া ব্যাংকের বিভিন্ন পদে আরও পাঁচ হাজার লোক নেওয়া হবে বলে জানা গেছে।

খাদ্য, কৃষি মন্ত্রণালয় ও রেলওয়েতে ৩০ হাজার :খাদ্য অধিদপ্তরে প্রায় ২ হাজার লোকবল নিয়োগ প্রক্রিয়া ঝুলে রয়েছে। চলতি অর্থবছরের মধ্যেই শেষ হবে এ নিয়োগ প্রক্রিয়া। খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন অধিদপ্তরে বিভিন্ন পদে আরও পাঁচ হাজার লোক নিয়োগ দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এ ছাড়াও পর্যাপ্ত লোকবলের অভাবে রেলওয়েতে দুরবস্থা বিরাজ করছে। শূন্য পদে লোক নিয়োগসহ রেলওয়েকে আধুনিকীকরণে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু মামলার কারণে এ নিয়োগ ঝুলে গেছে। দ্রুত মামলা নিষ্পত্তি করে এ নিয়োগ সম্পন্ন হবে বলে সূত্র জানায়। এ ছাড়া রেলওয়ের বিভিন্ন পদে শিগগিরই আরও ৩ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। তবে এ ক্ষেত্রে বেশিরভাগই অস্থায়ী ভিত্তিতে নিয়োগের চিন্তাভাবনা চলছে।

অন্যান্য খাতে ২০ হাজার :এ ছাড়া আগামী বছরের শুরু থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বিভিন্ন শ্রেণীর পদ, সমাজসেবা অধিদপ্তরের সমাজসেবা অফিসার, যুব উন্নয়ন অধিদপ্তর, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্সের অডিটর, কম্পট্রলার অ্যান্ড অডিটর জেনারেলের অডিটর, পাট অধিদপ্তরের সহকারী পরিদর্শক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন পদ, কারা তত্ত্বাবধায়ক, বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের সহকারী রেজিস্ট্রার, বাংলাদেশ বেতারের নিরাপত্তা অফিসার, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার, গণযোগাযোগ অধিদপ্তরের সহকারী তথ্য অফিসার, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণীর পদে ২০ হাজার লোক নিয়োগ করা হবে। এর মধ্যে অধিকাংশ পদেই অস্থায়ী ভিত্তিতে নিয়োগ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top