সকল মেনু

ইউক্রেনের অস্ত্রবিরতি হুমকির মুখে

  ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে চলমান অস্ত্রবিরতি হুমকির মুখে পড়েছে। পূর্ব ইউক্রেনের মারিউপোল বন্দরের কাছে শনিবার রাতে ইউক্রেন বাহিনীকে লক্ষ্য করে গোলা হামলা চালানো হলে এ আশঙ্কা দেখা দিয়েছে। অস্ত্রবিরতি শুরু হওয়ার ৩০ ঘন্টা পরে ওই হামলার ঘটনা ঘটেছে যা অস্ত্রবিরতির প্রথম বড় ধরনের লঙ্ঘণ।  রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পূর্বাঞ্চলে মারউপোলে হামলায় এক নারী নিহত হয়। এরপর রবিবার ভোরে দোনেতস্ক বিমানবন্দরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা যায়। ইউক্রেনে পাঁচ মাস ধরে চলা গৃহযুদ্ধ অবসানে অস্ত্রবিরতি ও ১২ দফা শান্তির  রোডম্যাপে স্বাক্ষর করে ইউক্রেন, রাশিয়া বিচ্ছিন্নতাবাদী বিদ্রেহী ও ইউরোপের নিরাপত্তা পর্যবেক্ষক ওএসসিই। রোডম্যাপে যুদ্ধবন্দি বিনিময় এবং শরণার্থি ও ত্রাণকর্মীদের জন্য একটি মানবিক করিডোর স্থাপন করার কথা বলা হয়েছে। প্রসঙ্গত, ইউক্রেনের পূর্বাঞ্চলে গত এপ্রিল থেকে চলা লড়াইয়ে প্রায় ২হাজার ৬শ লোক নিহত হয়েছে। রোববার ইউক্রেনের নিরাপত্তা কর্মকর্তা ভ্লাদিমির পোলিওভি জানিয়েছেন, সংঘাতে এ পর্যন্ত ৮শ৬৪ ইউক্রেনীয় সেনাসদস্য নিহত হয়েছে।
এর আগে শুক্রবার সন্ধ্যায় অস্ত্রবিরতি শুরু হওয়ার পর থেকে সংঘাতকবলিত পূর্বাঞ্চল শান্ত ছিল। কিন্তু মারিউপোল এবং দোনেৎস্কের বাসিন্দা ও সেখানে অবস্থানরত যোদ্ধারা অস্ত্রবিরতির স্থায়ীত্ব নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো বলেছেন, তিনি টেলিফোনে  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অস্ত্রবিরতি দীর্ঘস্থায়ী করার বিষয়ে কথা বলেছেন। তারা এজন্য উপায় বের করার বিষয়ে একমত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top