সকল মেনু

বারিতে ৪১৭টি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন

  গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ পর্যন্ত ১০৬টি ফসলের হাইব্রিডসহ ৪১৭টি উচ্চ ফলনশীল জাত এবং এগুলোর উন্নত চাষাবাদ ব্যবস্থাপনাবিষয়ক ৮০০টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এ সকল প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে গম, তেলবীজ, ডালশস্য, আলু, সবজি, মসলা এবং ফলের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বারির কাজী বদরুদ্দোজা মিলনায়তনে ৮ দিনব্যাপী কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা ’১৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।  বারিতে গত অর্থবছরে যে সকল গবেষণা কর্মসূচি হাতে নেওয়া হয়েছিল, সেগুলোর মূল্যায়ন এবং এসব অভিজ্ঞতার আলোকে আগামী বছরের গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যেই এ কর্মশালার আয়োজন। এ কর্মশালাটি শেষ হবে ১০ সেপ্টেম্বর। উদ্বোধনী দিনে বারির মহাপরিচালক ড. মো. রফিকুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল হক। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জমসের আহম্মদ খন্দকার। উদ্বোধন অনুষ্ঠানে বারির গবেষণা কার্যক্রম ও সাফল্যের ওপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মো. খালেদ সুলতান । বক্তব্য রাখেন পরিচালক (সেবা ও সরবরাহ ) ড. শামসুন নূর, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. জালাল উদ্দিন সরকার।

গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের প্রোগ্রাম ডিরেক্টর (অব), ISNAR ও প্রাক্তন নির্বাহী চেয়ারম্যান ড. এম মতলুবর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) এবং ইমেরিটাস সায়েনটিস্ট, NARS,  ড. কাজী এম বদরুদ্দোজা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top