সকল মেনু

‘ভারত নূর হোসেনকে ফেরত দেবে ’

  নিজস্ব প্রতিবেদক : ভারতে আটক নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের প্রধান আসামি নূর হোসেনকে ফেরত দিতে সম্মত হয়েছে ভারত সরকার। আর বাংলাদেশের কারাগারে আটক উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়াকে ফেরত পাঠাতে প্রস্তুত সরকার। আইনি প্রক্রিয়ার মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
রাজধানীর একটি হোটেলে ১৫তম বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান সাংবাদিকদের এ তথ্য জানান।বাংলাদেশের ১৩ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান এবং ভারতের ১৪ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির স্বরাষ্ট্রসচিব অনিল গোস্বামী। অনুপ চেটিয়া ও নূর হোসেনকে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে সচিব বলেন, ‘এটি কোনো বন্দিবিনিময় নয়। আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের নিজ দেশে পাঠানোর প্রক্রিয়া চলেছে। অনুপ চেটিয়ার মামলার সঙ্গে নূর হোসেনের ফেরত পাঠানো বা না-পাঠানোর কোনো সম্পর্ক নেই। একটির সঙ্গে অন্যটিকে মিলিয়ে দেখারও অবকাশ নেই।’ ড. মোজাম্মেল হক খান আরো বলেন, নারী ও শিশু পাচার রোধসহ সন্ত্রাস দমনে উভয় দেশ একসঙ্গে কাজ করবে বলে সম্মত হয়েছে। এ ছাড়া বৈঠকে ১৯৭৪ সালে সম্পাদিত ল্যান্ড বাউন্ডারি অ্যাগ্রিমেন্ট বিষয়ে আলোচনা হয়েছে বলে সাংবাদিকদের  জানান তিনি।

সীমান্তে যাতে আর একটিও মৃত্যুর ঘটনা না ঘটে, সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। একই সঙ্গে অতীতের চেয়ে মৃত্যুর ঘটনা কমে এসেছে বলে জানান স্বরাষ্ট্রসচিব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top