সকল মেনু

এবার গুরুত্ব পাবে বিনিয়োগ-বাণিজ্য

 আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা : দেশের অর্থনৈতিক উন্নয়নের নতুন রূপকল্প নিয়ে আলোচনা করতে আজ সোমবার বিকেলে বসছে দশম সংসদের তৃতীয় অধিবেশন। রীতি অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন। বিনিয়োগ ও বাণিজ্য সবচেয়ে গুরুত্ব পাবে এবারের সংসদ অধিবেশনে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হবে এই অধিবেশন। বিরোধী দল জাতীয় পার্টি সংসদে উপস্থিত থাকবে বলে জানা গেছে। সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এই অধিবেশনের অন্যতম লক্ষ্যই থাকছে দেশে কীভাবে বিনিয়োগ ও শিল্প বাণিজ্য বাড়ানো যায়, তার ওপর বিস্তারিত আলোচনা এবং সিদ্ধান্ত গ্রহণ। এ জন্য বেশ কিছু বাণিজ্যিক বিল উত্থাপিত হতে পারে চলতি অধিবেশনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন, দেশে শিল্পায়ন বাড়াতে প্রয়োজনে জাপানের জন্য আলাদা শিল্পাঞ্চল গড়ে দেবেন। চীনকেও দেওয়া হচ্ছে বিশেষ ধরনের সুবিধা। এ ছাড়া খুব শিগগির প্রধানমন্ত্রী সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফরে যাবেন। যার মূল লক্ষ্য হচ্ছে দেশে বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে আসা।

গেল দশম সংসদের দ্বিতীয় অধিবেশনে আইসিটি বিল উত্থাপিত হয়েছে। পর্যটনের জন্য দেশকে আরো সাজানোর লক্ষ্যে তোলা হয়েছে পর্যটন বিল। তথ্যপ্রযুক্তি এবং পর্যটন বাণিজ্যে দেশকে আরো অগ্রশীল করতে এই বিল দুটি নতুন অধিবেশনে পাস হতে পারে।

ধারণা করা হচ্ছে, এবারও সংসদে তুমুল ঝড় তুলবে সাবেক বিরোধী দল বিএনপির আন্দোলন ইস্যু। দেশের মানুষের স্বাভাবিক জীবনধারাকে ব্যাহত করতে অযথা বিএনপি যে আন্দোলনের হুমকি-ধমকি দিচ্ছে, তা সংসদে সমালোচিত হতে পারে। এ ছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাম্প্রতিক সময়ের নানা ধরনের মন্তব্য দেশের মানুষকে জানাতে সংসদকে বেছে নেবে সরকারি দল আওয়ামী লীগ। নানা বিতর্ক উসকে দেওয়া এবং রাজনৈতিক ইতিহাসের বিকৃতি ঘটানোর বিচারও দাবি করতে পারেন সংসদ সদস্যরা। সব মিলিয়ে আজ বিকেল থেকেই জমে উঠবে দশম সংসদের তৃতীয় অধিবেশন, এমনটাই ভাবছেন সাধারণ মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top