সকল মেনু

রুশ সেনা ইউক্রেনে ঢুকেছে : পোরোশেঙ্কো

  ডেস্ক রিপোর্ট : ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো তুরস্কে তার নির্ধারিত সফর বাতিল করে বলেছেন, তার দেশের পূর্বাঞ্চলে রাশিয়ার সেনা মোতায়েন হয়েছে।  বৃহস্পতিবার পোরোশেঙ্কো বলেন, রুশ বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলে প্রবেশ করেছে। ফলে সামরিক সংঘাত বাড়ছে। রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা উপকূলীয় শহর নোভোয়াজোভস্ক দখল করার পর ইউক্রেন প্রেসিডেন্ট একথা বলেন। তবে রাশিয়া ইউক্রেনের অভ্যন্তরে প্রবেশ করার কথা অস্বীকার করেছে। রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর লড়াইয়ে রাশিয়া জড়িত নয় বলে জানিয়েছে মস্কো। গত এপ্রিল থেকে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেন বাহিনীর লড়াইয়ে ২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। এ সপ্তাহে সীমান্ত পেরোনো ১১ রুশ সেনা ইউক্রেন বাহিনীর হাতে ধরা পড়ার পরও রাশিয়া পূর্ব ইউক্রেনে সেনা ও অস্ত্র পাঠানোর কথা অস্বীকার করেছে। ওই ১১ রুশ সেনা ভুল করে সীমান্ত পেরিয়েছে বলে দাবি করেছে মস্কো। পোরোশেঙ্কো বলেন, রুশ সেনারা ইউক্রেনে ঢোকার ফলে পূর্ব ইউক্রেনের দোনেস্ক অঞ্চলে পরিস্থিতির দ্রুত অবনতি ঘটছে। আর তাই তুরস্ক সফর বাতিল করা হচ্ছে। তিনি বলেন, উদ্ভুত পরিস্থিতিতে পরবর্তী করণীয় ঠিক করতে নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন।

এদিকে ন্যাটে বলেছে, তারা লক্ষ্য করেছে গত দু’সপ্তাহে ইউক্রেনে বিদ্রোহীদের রুশ অস্ত্র সরবরাহ উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

ন্যাটোর এক সামরিক কর্মকর্তা বলেছেন, তাদের হিসাবমতে, ইউক্রেনে এখন এক হাজার রুশ সেনা নিয়োজিত রয়েছে। তারা বিদ্রোহীদের লড়াইয়ে সহায়তা করছে।

উদ্ভূত পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বৃহস্পতিবার জরুরি বৈঠকে বসার পরিকল্পনা করেছে।

তথ্যসূত্র : বিবিসি, আলজাজিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top