সকল মেনু

যুক্তরাষ্ট্রের ইরাকে হামলা শুরু

 ডেস্ক রিপোর্ট : ইরাকে বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র। ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়ার (আইএসআইএস) জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে হামলা শুরু করা হয়েছে। সুন্নিপন্থি জঙ্গিদের হাত থেকে ইরাকের সংখ্যালঘুদের রক্ষার জন্যই জঙ্গিদের অবস্থান দেখে দেখে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান হামলা চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন জানিয়েছে, ইরাকের ইরবিলে আইএসআইএসের গোলাবারুদ লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। সেখান থেকে জঙ্গিরা কুর্দিস্তানের যোদ্ধাদের মোকাবিলা করে থাকে।  ইরাকের জঙ্গিদের ওপর হামলার জন্য অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, মানবতার চরম লঙ্ঘন দেখে বসে থাকা যায় না। তবে জঙ্গিদের ওপর স্থল হামলার জন্য কোনো মার্কিন সেনা পাঠাবেন না তিনি। আইএসআইএসের জঙ্গিরা গত কয়েক মাস ইরাকের উত্তরাঞ্চলের কয়েকটি শহর দখল করে নিয়েছে। তারা সংখ্যালঘু, বিশেষ করে খ্রিষ্টানদের ওপর দমন-পীড়ন শুরু করে। এ কারণে ওই সব অঞ্চল থেকে প্রাণ রক্ষার তাগিদে কয়েক লাখ সংখ্যালঘু ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন।  জঙ্গিরা ইরাকের উত্তরাঞ্চলের মসুল শহর দখল করে নেয়। এ ছাড়া গত সপ্তাহে তারা কারাকোশ শহরও দখল করে। এ শহরটি খ্রিষ্টান অধ্যুষিত। পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, ইরবিলে জঙ্গিদের সমরাস্ত্র লক্ষ্য করে দুটি এফ/এ-১৮ বিমান থেকে ৫০০ পাউন্ডের লেজারনিয়ন্ত্রিত বোমা ফেলা হয়েছে।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি রিয়ার অ্যাডমিরাল জন কিরবি জানিয়েছেন, জঙ্গিরা ওই সব সমরাস্ত্র ব্যবহার করে কুর্দিস্তান থেকে ইরবিলকে তাদের নিয়ন্ত্রণে রাখে।

এদিকে বৃহস্পতিবার ওবামা তার এক বক্তব্যে বলেন, ইরাকে যুক্তরাষ্ট্রের কাছে সামরিক সহায়তা চেয়েছে। এতে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্র সতর্কভাবে ও দায়িত্বশীলতার সঙ্গে জঙ্গিদের দমন করে সেখানকার ইয়াজিদি ও খ্রিষ্টান সংখ্যালঘুদের রক্ষা করবে।

জাতিসংঘ জানিয়েছে, ইরবিলে খ্রিষ্টান ও ইয়াজিদিরা চরম মানবেতর পরিস্থিতির মধ্যে রয়েছে। প্রায় ৫০ হাজার সংখ্যালঘু ঘরছাড়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top