সকল মেনু

এ বছরও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ সরকারিভাবে পালিত হতে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

 সচিবালয় প্রতিবেদক :  স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ছয় মাসের কম বয়সী শিশুদের মায়ের দুধ খাওয়ানোর হার ৪৭ থেকে ৬৪ শতাংশে উন্নীত হয়েছে। মাতৃ মৃত্যুহার প্রতি লাখে ৫৭৪ থেকে কমিয়ে ১৪৩ এ আনা হয়েছে। পূর্বের তুলনায় বেশি মাকে গর্ভপরবর্তী সেবা দেওয়া সম্ভব হচ্ছে। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ- ২০১৪ উপলক্ষে মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এতথ্য জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিবছরের মত এ বছরও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ সরকারিভাবে পালিত হতে যাচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ) যৌথভাবে বিভিন্ন কর্মসূচি পালন করছে। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে সপ্তাহটি উদ্বোধন করবেন।

মোহাম্মদ নাসিম বলেন, দেশে ছয় মাসের কম বয়সী শিশুদের শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানোর হার ৬৪ শতাংশ।  কিন্তু ছয় মাসের পর থেকে সঠিকভাবে বাড়তি খাবার খাওয়ানোর হার এখনও ২১ শতাংশ। পাঁচ বছরের কম বয়সী শিশুদের ৩৬ শতাংশ বয়সের তুলনায় কম ওজন সম্পন্ন। ৪১ শতাংশ শিশুর বয়সের তুলনায় উচ্চতা কম এবং ১৬ শতাংশ শিশুর উচ্চতার তুলনায় ওজন কম।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতি ১ হাজার শিশুর মধ্যে ৫৩ জন শিশু পাঁচ বছর বয়স পূর্ণ হওয়ার আগে এবং প্রতি ২৩ জন  শিশুর মধ্যে ১ জন ১ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই মারা যায়। এখনও বেসরকারি প্রতিষ্ঠানসমূহে মাতৃকালীন ছুটি ছয় মাস করা সম্ভব হয়নি। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সামগ্রিকভাবে শিশু দিবা যত্ন কেন্দ্র স্থাপনের  ক্ষেত্রে পিছিয়ে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top