সকল মেনু

চীনে ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৮১

 ডেস্ক রিপোর্ট : চীনে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৮১ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন ১ হাজার ৮০০ জন। রোববার স্থানীয় সময় বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের উনপিং শহর থেকে ১১ কিলোমিটার দূরে এ ভূমিকম্প আঘাত হানে। চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৫। ভূমিকম্পকবলিত এলাকায় প্রায় আড়াই হাজার সেনা পাঠিয়েছে চীন সরকার। আগে থেকেই সেখানে ৩০০ পুলিশ সদস্য ও ফায়ার সার্ভিস কর্মী এবং ৪০০ জরুরি উদ্ধারকর্মী উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। ভূমিকম্পে ধ্বংসস্তূপের মধ্যে আটকে পড়াদের উদ্ধারে সর্বাত্মক প্রচেষ্টা চালাতে উদ্ধারকর্মীদের নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা প্রধানমন্ত্রী লি কেছিয়াং ভূমিকম্পকবলিত এলাকা পরিদর্শনে গেছেন বলে চীনা সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে। চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশন সিসিটিভির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ওই পার্বত্য অঞ্চলে এটি ছিল গত ১৪ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এতে ১২ হাজারের বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০ হাজারের বেশি ঘরবাড়ি।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য দুই হাজার তাঁবু, তিন হাজার করে বিছানা, কম্বল এবং কোট পাঠানো হয়েছে।
এর আগে ২০০৮ সালে সিচুয়ান প্রদেশে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে কয়েক হাজার মানুষ মারা যান। ১৯৭০ সালে অপর এক ভয়াবহ ভূমিকম্পে প্রায় ১৫ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

তথ্যসূত্র : সিএনএন ও বিবিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top