সকল মেনু

গাজায় ১২ ঘণ্টার যুদ্ধবিরতি

 ডেস্ক রিপোর্ট : গাজায় ১২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস। মূলত মানবিক কারণে শনিবার সকাল থেকে এই যুদ্ধবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।
বাংলাদেশ সময় শনিবার সকাল ১০টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে বলে জানা গেছে। ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ইতিপূর্বে গাজা থেকে যাদের সরে যেতে বলা হয়েছে তাদের ফিরে আসা উচিত হবে না আর আঘাত করা হলেই পাল্টা আঘাত করা হবে। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, তিনি সাত দিনের এক যুদ্ধবিরতির লক্ষ্যে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গে কাজ করছেন এবং এর বাস্তবায়নের ব্যাপারে তিনি আশাবাদী। জাতিসংঘ মহাসচিব বলেন, চলমান লড়াইয়ে এটা স্পষ্ট যে এর কোন সামরিক সমাধান নেই। তবে গাজযয় যা চলছে তা অবশ্যই বন্ধ করতে হবে। ওদিকে গাজায় ইসরায়েলের আক্রমণের প্রতিবাদে পশ্চিম তীরে যে বিক্ষোভ হয়েছে সে সময় ইসরায়েলি নিরাপত্তা কর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। সংঘর্ষে বেইত ফাজর নামের এলাকায় এক কিশোর গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। পার্শ্ববর্তী বেথেলহোমে নিরাপত্তা রক্ষীদের লক্ষ্য করে পাথর ও পেট্রল বোমা নিক্ষেপ করা হলে জবাবে রাবার বুলেট ছোড়ে ইসরায়েলি নিরাপত্তা রক্ষীরা। রামাল্লা, নাবলুস এবং হেবরণের কাছে গ্রামেও বিক্ষোভ হয়েছে।

জাতিসংঘের মহাসচিব বান কি-মুন বলেছেন, আর সময় নেই। ৪৭ বছর ধরে চলা এই যুদ্ধ এবার চিরতরে বন্ধ করার সময় এসেছে।

তিনি বলেন, ‘আলোচনায় বসার জন্য একটি পথ খুঁজে বের করতেই হবে। আগে আরও দুইবার গাজা নিয়ে সংঘর্ষ চলার সময় যেভাবে শান্তি আলোচনা চলেছে এবারে আর সেরকম হলে চলবে না। চলমান এই যুদ্ধই আমাদের বলে দিচ্ছে যে, ৪৭ বছর ধরে চলা যুদ্ধ এবারে একেবারেই সমাপ্ত করে অবরুদ্ধ গাজাকে শ্বাসরুদ্ধকর অবস্থা থেকে মুক্তি দেওয়ার সময় এসেছে।’

ইসারয়েলি হামলায় এ পর্যন্ত মোট ৮শ’ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top