সকল মেনু

ঠিক থাক শখের বাড়ি বর্ষায়

 পলাশ,হটনিউজ২৪বিডি.কম :  গ্রীষ্ম শেষে এখন বর্ষাকাল। এরই মধ্যে প্রশান্তির পতাকাও উড়িয়েছে বর্ষা। কয়েকদিনের ভ্যাপসা গরম আর রোদের তাপ কিছুটা হলেও কমেছে। তবে বর্ষার আগমন সব সময়ই সুখের নয়। ধুম বৃষ্টির ভয় তো আছেই। আর এজন্য আগে থেকেই বাড়ি ঘরের সুরক্ষার বিষয়টি মাথায় রেখেছেন কি? বিষয়টি যদি এখনো আপনার মনোযোগে না আসে তাহলেও ভয়ের কিছু নেই। তবে এখনই সর্তক হতে হবে। আর এমন সময় আপনার পাশেই আছে রাইজিংবিডি। এবারের আয়োজনে থাকছে, এই বর্ষায় কিভাবে যত্ন নেবেন আপনার শখের বাড়ির।

যে কারণে নষ্ট হয় অন্দরমহল
বর্ষায় সবচেয়ে বেশি যে দুটি সমস্যা আপনাকে ভাবিয়ে তোলে, তা হলো পানি জমা এবং ড্যাম্প। তবে এ টুকুতো আমরা সবাই জানি। কিন্তু জানেন কি ঠিক কোনো কোনো কারণে মাথাচাড়া দেয় এইসব সমস্যা? ড্যাম্পনেস সাধারণত দুটি কারণে হয়।
এক. লিকিং পাইপ।
দুই. জমে থাকা বৃষ্টির পানি।
ঘরের দেওয়াল, ফলস সিলিং, মেঝের টাইলস বা মোজেক কিংবা মার্বেল দীর্ঘদিন ভিজে থাকতে থাকতে ভিতরে ভিতরে জলীয় বাষ্প জমে যায়। আর তার থেকেই সমস্যার সূত্রপাত। বর্ষায় আপেক্ষিক আর্দ্রতা বেশি।  ফলে দেওয়াল, মেঝে অথবা সিলিং শুকানোর সময় পায় না। আর এই ভিজে ভাব সব সময় থাকার ফলে আপনার অজান্তেই ব্যাক্টেরিয়া, ফাঙ্গি এবং পোকামাকড় আস্তানা গড়বে আপনার সাধের অন্দরমহলে। ফলে নষ্ট হতে থাকে আপনার শখের ওয়ালপেইন্টও। শুধু বালি সিমেন্টের দেওয়ালই নয়, বর্ষায় ড্যাম্পে নষ্ট হয়ে যেতে পারে কাঠের দরজা জানালাও। খুব বেশি বৃষ্টির পানিতে দরজা জানালা ভিজলে, তা ফেঁপে ওঠে। এমনকি এতে কাঠের আয়ু কয়েকগুণ কমে যায়। কি ভয় পেয়ে গেলেন? ঘাবড়ে যাওয়ারও কিছু নেই। প্রয়োজন একটু সচেতনতা।

যেভাবে যত্ন নিবেন সাধের বাড়ির
যারা নতুন বাড়ি বানাচ্ছেন অথবা ফ্ল্যাট কিনছেন, তারা আগে থেকেই প্রস্তুতকারকের সঙ্গে কথা বলে নিন। যাতে টয়লেট, রান্নাঘরের দেওয়াল ও মেঝেতে ওয়াটার রেজিসটেন্স ট্রিটমেন্ট করানো থাকে। নতুন করে ঘরে রং করার আগে অবশ্যই রেজিসটেন্ট ওয়াল পট্টি ব্যবহার করবেন।

পাইপ ফেটেও অনেক সময় দেওয়ালে এবং মেঝেতে পানি ঢুকে যায়। সেই সম্ভাবনা এড়াতে এ বিষয়ে যারা দক্ষ এমন কারোর সঙ্গে কথা বলে নিতে পারেন। বাড়ির ছাদের স্লোপ ঠিক না থাকলে বৃষ্টির পানি জমে যায়। যাদের পুরোনো বাড়ি এবং স্লোপিংয়ের সমস্যা আছে তাদের এখন কিছু করা সম্ভব নয়। তবে খেয়াল রাখতে হবে যাতে বৃষ্টির পানি না জমে।  আর যারা নতুন বাড়ি বানাচ্ছেন, তারা অবশ্যই স্লোপ যাতে ঠিক থাকে সেদিকে খেয়াল রাখবেন।

বাড়ির ছাদে বাগান করার শখ অনেকেরই আছে। এটা খুবই ভালো কথা। কিন্তু বর্ষায় এই বাগানই কিন্তু আপনার চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। আবার আপনি বলতেই পারেন, ‘তাই বলে বাগান করব না!’ অবশ্যই করবেন, নিশ্চয়ই করবেন। তবে মাটির পরিবর্তে কোকো পিট ব্যবহার করুন। নারকেলের বিভিন্ন রকম বর্জ্য দিয়ে বানানো হয় এই কোকো পিট। কোকো পিট সম্পর্কে আরো জানতে চাইলে ইন্টারনেটের সাহায্য নিতে পারেন। বিভিন্ন নার্সারি থেকে কোকো পিট সংগ্রহ করতে পারেন। বর্ষা পুরো দমে শুরু হওয়ার আগেই সারিয়ে নিন ভাঙা দেওয়াল অথবা ফেঁটে যাওয়া মেঝে। মূলত এসব জায়গা দিয়েই পানি ঢুকে যায়। আর অবশ্যই বাথরুম আর রান্নাঘরের মেঝে যতটা সম্ভব শুকনো রাখুন। প্রয়োজনে অ্যাডজাস্ট ফ্যান লাগিয়ে নিতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top