সকল মেনু

দেশে ২৩৩টি বিদেশি এনজিও কাজ করছে

 আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম, ঢাকা: বর্তমানে বাংলাদেশে মোট ২৩৩টি বিদেশি এনজিও কাজ করছে বলে সংসদকে জানিয়েছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এসব এনজিওতে ৩৪২ জন বিদেশি নাগরিক এবং ১৫ হাজার ৮১৫ জন বাংলাদেশি কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছে। বুধবার দশম জাতীয় সংসদের দ্বিতীয় (বাজেট) অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর দেয়া তথ্য থেকে জানা যায়, বিদেশি ২৩৩টি এনজিও এর মধ্য মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক মোট ৭০টি এনজিও রয়েছে। এছাড়া যুক্তরাজ্য ভিত্তিক এনজিও রয়েছে ৩৬টি এবং জাপান ভিত্তিক এনজিও’র সংখ্যা ১৯টি।

প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো এনজিও বিদেশি নাগরিক নিয়োগ করতে চাইলে সংস্থার অর্গানোগ্রাম অথবা এনজিও বিষয়ক ব্যুরো অনুমোদিত প্রকল্পে বিদেশি বিশেষজ্ঞ কর্মকর্তা নিয়োগের সংস্থান থাকতে হয়। নিয়োগের শর্তানুযায়ী যথাযথভাবে বিদেশি নিয়োগ করা হয় এবং এনজিও বিষয়ক ব্যুরো ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে তারা এদেশে কাজ করে।’

শেখ হাসিনা বলেন, ‘অনেক ক্ষেত্রে বিদেশি নাগরিকরা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন, সে ক্ষেত্রে কোনো বেতন-ভাতা গ্রহণ করেন না। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে বিদেশি নাগরিক সংস্থার প্রধান কার্যালয় যে দেশে অবস্থিত সেই দেশ থেকে বেতন-ভাতা গ্রহণ করেন। প্রকল্পে অর্থের সংস্থান থাকলে বাংলাদেশের চলমান প্রকল্প থেকে বাংলাদেশি মুদ্রায় বেতন-ভাতা গ্রহণ করেন।’

বিদেশি এনজিওগুলো ক্ষেত্র বিশেষে সংস্থার কান্ট্রি ডিরেক্টর পদে এবং প্রকল্প কার্যক্রম কেবলমাত্র বিশেষজ্ঞদের বিদেশ থেকে নিয়োগ করে থাকে বলেও জানান প্রধানমন্ত্রী।

সংসদে দেয়া প্রধানমন্ত্রীর তথ্যানুযায়ি বাংলাদেশে বর্তমানে অষ্ট্রেলিয়া ভিত্তিক এনজিও’র সংখ্যা ১০টি, বেলজিয়াম ভিত্তিক ৩টি, কানাডা ভিত্তিক ৮টি, ডেনমার্ক ভিত্তিক ৫টি, ফিনল্যান্ড ভিত্তিক ২টি, ফ্রান্স ভিত্তিক ৮টি, জার্মান ভিত্তিক ৬টি, হংকং ভিত্তিক ২টি, ভারত ভিত্তিক ২টি, আয়ারল্যান্ড ভিত্তিক ১টি, ইতালি ভিত্তিক ৩টি, জাপান ভিত্তিক ১৯টি, কুয়েত ভিত্তিক ২টি, নেদারল্যান্ড ভিত্তিক ৯টি, নিউজিল্যান্ড ভিত্তিক ২টি, নরওয়ে ভিত্তিক ৪টি, কাতার ভিত্তিক ১টি, সৌদি আরব ভিত্তিক ৬টি, দক্ষিণ কোরিয়া ভিত্তিক ১১টি, স্পেন ভিত্তিক ৪টি, সুদান ভিত্তিক ১টি, সুইডেন ভিত্তিক ৬টি, সুইজারল্যান্ড ভিত্তিক ৯টি, থাইল্যান্ড ভিত্তিক ১টি, সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক ২টি, যুক্তরাজ্য ভিত্তিক ৩৬টি ও মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক মোট ৭০টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top