জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

ঐতিহাসিক ছয় দফা দিবস আজ

 আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা : আজ ৭ জুন। ঐতিহাসিক ছয় দফা দিবস। স্বাধীনতার পথে বাঙালির হাজার বছরের সংগ্রামী ইতিহাসের এক মাইলফলক।
বাঙালি জাতির মুক্তিসংগ্রামে এক অনন্য প্রতিবাদী আত্মত্যাগে ভাস্বর মুহূর্ত। বাঙালির স্বাধিকার আন্দোলন-সংগ্রামের গৌরবোজ্জ্বল সংগ্রামী এক ইতিহাস। ছয় দফার মধ্য দিয়ে বাঙালির স্বাধিকার আন্দোলন স্বাধীনতাসংগ্রামে রূপ নেয়। ছয় দফা আন্দোলনের ধারাবাহিকতায় আসে আগরতলা ষড়যন্ত্র মামলা, ১১ দফা আন্দোলন, উনসত্তরের গণ-অভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং সর্বশেষ বিশ্ব মানচিত্রে লাল-সবুজের পতাকা অর্জনে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়।সেদিন পাকিস্তানের তৎকালীন সেনাশাসক জেনারেল আইয়ুব খান অস্ত্রের ভাষায় ছয় দফা মোকাবিলার ঘোষণা দিয়েছিলেন। ছয় দফার সমর্থনে ১৯৬৬ সালের ১৩ মে আওয়ামী লীগ আয়োজিত পল্টনের জনসভায় ৭ জুন হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়। মাসব্যাপী ছয় দফা প্রচারে ব্যাপক কর্মসূচিও ঘোষণা করা হয়। ৭ জুন তেজগাঁওয়ে বেঙ্গল বেভারেজের শ্রমিক সিলেটের মনু মিয়া পাকিস্তান স্বৈরশাসকের গুলিতে প্রাণ হারান। এতে বিক্ষোভের প্রচণ্ডতার সঙ্গে তীব্রতা বাড়তে থাকে। তেজগাঁওয়ে ট্রেন চলাচল বন্ধ করে দেয় বিক্ষুব্ধ জনতা। সেদিন আজাদ এনামেল অ্যালুমিনিয়াম কারখানার শ্রমিক আবুল হোসেন ইপিআরের গুলিতে শহীদ হন। একই দিন নারায়ণগঞ্জ রেলস্টেশনের কাছে পুলিশের গুলিতে মারা যান আরো ছয় শ্রমিক। আন্দোলনের প্রচণ্ডতা ও তীব্রতায় লাখো লাখো বাঙালি মাঠে নেমে পড়ে। সন্ধ্যায় জারি করা হয় কারফিউ। রাতে হাজার হাজার আন্দোলনকারী বাঙালিকে গ্রেফতার করা হয়। এমনিভাবে ছয় দফাভিত্তিক আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়ে। দিবসটি উপলক্ষে শুক্রবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। ঐতিহাসিক ৭ জুন ছয় দফা দিবস উদযাপন উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগ এক আলোচনা সভার কর্মসূচি গ্রহণ করেছে। শনিবার বেলা ৩টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অডিটরিয়ামে এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া সূর্যোদয়ের ক্ষণে বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করার কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি। আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এ তথ্য জানিয়েছেন।

সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী।

এক বিবৃতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ছয় দফা দিবস পালনের জন্য দেশবাসীসহ সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।