সকল মেনু

খাসিয়া আদিবাসীদের হামলার বিরুদ্ধে মানববন্ধন

 এম শাহজাহান আহমদ, মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার নাহার পুঞ্জির জমি অবৈধভাবে দখল ও খাসিয়া আদিবাসীদের উচ্ছেদ হামলা ও নির্যাতনের প্রতিবাদে কুলাউড়ার আদিবাসী ও সুশীল সমাজ শপথবাক্য পাঠ, প্রতিবাদ সমাবেশ ও মানবনন্ধন সমাবেশ করেছেন। রোববার দুপুরে কুলাউড়ার চৌমুহনায় আদিবাসী ও সুশীল সমাজের উদ্যোগে এ কর্মসূচী পালিত হয়। সমাবেশে আদিবাসীদের উপর হামলার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয়ে শপথবাক্য পাঠ করেন শতাধিক প্রতিবাদী নারী-পুরুষ। শপথ পাঠ করান আদিবাসী নারী উন্নয়ন সংগঠনের সভানেত্রী মনিকা খংলা। এরপর হামলাকারীদের দ্রুত গ্রেফতার ও বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে দোষীদের শাস্তির দাবীতে প্রতিবাদে সমাবেশ অনুষ্টিত হয়। মনিকা খংলার সভাপতিত্বে ও লিস্ডামন খংজ এর উপস্থাপনায় কুলাউড়ার আদিবাসী ও সুশীল সমাজের গুরুত্বপুর্ন ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। আদিবাসী নেত্রী মনিকা খংলা বলেন, আমরা খাসিয়া আদিবাসী। আমরাতো কারো ক্ষতি করি নাই তাহলে কেন বারবার আমাদের উপর আক্রমন। তিন দিন থেকে এ অবধি নাহার পুঞ্জিবাসীকে অবরোদ্ধ করা হয়েছে। তিনি তার সুষ্ট তদন্ত বিচার দাবী করেন।তিনি বলেন, মানবতাবিরোধী চাবাগানের ইজারা প্রথা বাতিল দাবি করেন। যদি দাবি না মানা হয় তাহলে রাজপথে থাকব।

আদিবাসী নেত্রী হেলেনা হিরামন তালাং বলেন, ‘ধর্ম ও বর্ণ মানুষকে ভাগ করে না। গণতন্ত্র বিশ্বাসকারী আর গণতন্ত্র অবিশ্বাসকারী এ দুই ভাগে মানুষের ভাগ হয় । আমরা মানবাধিকার ও গণতন্ত্রকে সম্মান করি । বৈচিত্র্যই একটি দেশের সৌন্দর্য ফুটিয়ে তোলে তাহলে কেন ধংসের সড়যন্ত্র। কেন খাসিয়াদের ভুমি নিয়ে এত অত্যাচার। তিনি রাষ্ট্রের কাছে দ্রুত দাবী করেন। সমাবেশে বক্তব্য রাখেন, এলফি লামিন,সজল বড়কুর্মি, তমাল আজিম, সাংবাদিক আলাউদ্দিন ও মানবাধিকারকর্মী তারেক আহমেদ প্রমূখ। সমাবেশে খাসি স্টুডেন্ট ইউনিয়ন সহ ১০ সংগঠনের নেত্রীবৃন্দ আদিবাসীদের উপর ও হামলা রুখে দিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তাছাড়া দ্রুত দোষীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করে দেশে গনতন্ত্রের ধারা অব্যহত রাখতে সরকারের প্রতি অনুরোধ জানান।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top