সকল মেনু

পাসপোর্ট অফিসের ৪ কর্মকর্তা কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহিদুল হকসহ ৪ কর্মচারীর বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন তাছলিমা বেগম নামের এক মহিলা। গত সোমবার বিকেলে চাঁদপুর সদর মডেল থানায় অভিযোগ দাখিল করেন তিনি। জিডি নাম্বার-১৪১৮/২০১৪। চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবদুল কাইয়ুম অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছেন। অভিযোগকারী চাঁদপুর সদর উপজেলার মোবারক কান্দি গ্রামের মো. শাহীন এর স্ত্রী। অভিযুক্ত অন্যান্যরা হলেন, কবির হোসেন, আরিফুল ইসলাম ও আল-আমিন (আনসার সদস্য)। অভিযোগে অন্যান্য পরিচয় অজ্ঞাত দেখানো হয়। তবে তিন-জন-ই আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের কর্মচারী বলে জানা যায়। অভিযোগের এজাহারে জানা যায়, তাছলিমা বিদেশ যাওয়ার উদ্দেশ্যে ১২ মে ২০১৪ তারিখে নির্দিষ্ট ফরম পুরণ করে পাসপোর্ট ইশ্যূর জন্যে আবেদন করেন। সে দিন ২ জুলাই পাসপোর্ট প্রদান করা হবে বলে তাছলিমাকে জানানো হয়। এর পর গত ২২ মে দুপুর ১২টার দিকে তার মোবাইলে ফোন করে অফিসে আসতে বললে কিছুক্ষণের মধ্যেই তিনি অফিসে এসে উপস্থিত হন। পরে আনসার সদস্য আল আমিন তাকে সহকারী পরিচালকের কক্ষে নিয়ে যায়। সেখানে তাকে অভিযুক্ত চারজন আপত্তিকর কথা বার্তা ও কু-পরামর্শ দেন। তাদের কথায় রাজি না হওয়া বিভিন্ন হুমকি ধমকি দেতে শুরু করে।

তাছলিমা বেগম জানান, পাসপোর্ট ফরমে ভুল আছে বলে অফিস কর্মচারী কবির হোসেন ও জাহিদ সাহেব আমাকে ফোন করে। আমি সেখানে গেলে ফরমের ভুল সংশোধনের জন্যে ২০ হাজার টাকা লাগবে বলে আামকে জানায়। আমি টাকা দিতে অপরগতা প্রকাশ করলে আমার হাতের মোবাইল ফোন ছিনিয়ে চায় এবং অকথ্য ভাষায় গালমন্দ করে। এখন আমি আমার পাসপোর্ট পাওয়া নিয়ে সন্দেহে আছে।

এছাড়াও চাঁদপুর জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রতিদিন শ শ গ্রাহকদের পাসপোর্ট সংগ্রহ করতে এসে চরম দূর্ভোগের স্বীকার হতে হয়। আবেদন ফরম জমা দেয়া, ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট নেয়া এবং সর্বশেষ পাসপোর্ট ডেলিভারী দেয়া এসবের কোনোটিতেই যেনো কোনো নিয়ম কানুন নেই এখানে। এই চরম বিশৃঙ্খল অবস্থার সাথে যোগ হয়ে আছে দালালের উপদ্রুব। দালালরা নানাভাবে মানুষদেরকে প্রতারিত ও হয়রানি করে থাকে। আর এর সাথে জড়িত রয়েছে খোদ পাসপোর্ট অফিসের অসাধু কর্মকর্তা-কর্মচারী।

নিয়ম অনুযায়ী জরুরি ভিত্তিতে পাসপোর্ট ডেলিভারী দেয়ার সময় সর্বর্োচ্চ ১৪ দিন। যার ফি হচ্ছে ৬ হাজার টাকা। আর সাধারণ ডেলিভারী সময় ৩১ দিন। যার ফি ৩ হাজার টাকা। নির্ধারিত ফিসহ ফরম জমা দিলে দেখা দেয় নানা সমস্যা। অবশ্য অফিসের নির্ধারিত দালাল বা কর্মচারীর মাধ্যমে অতিরিক্ত আরো কয়েকগুন ওসব ভুল সুধরে দেয়া হয়। আর যারা দালাল ধরেন না তাদের ভোগান্তির কোনেই অন্ত নেই অভিযোগ ভোক্তভূগীদের।

অভিযোগের বিষয়ে চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহিদুল হক জানান, অভিযোগ যে কেউ দিতে পারে। তবে এটা কতটুকু সত্য তা তদন্তে প্রমান হবে। অন্য প্রশ্নের জবাবে তিনি বলেন, অফিসের কেউ যদি কোনো গ্রাহককে হয়রানি করে তবে আমার কাছে অভিযোগ দিতে আমি ব্যবস্থা নেব।
০১৮১২৫২৮২৪৩
২৮-০৫-১৪

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top