সকল মেনু

স্বাস্থ্য খাতে নিউক্লিয়াসের কাজ করছে কমিউনিটি ক্লিনিক : জেনেভায় স্বাস্থ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে নিউক্লিয়াস হিসেবে কাজ করছে। এই ব্যবস্থা সরকার ও জনগণের যৌথ অংশীদারত্বের এক অনন্য মডেল। তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সরকার প্রত্যেক গর্ভবতী নারীর রেজিস্ট্রেশন করে নিয়মিত চিকিৎসার ব্যবস্থা করছে। এর ফলে গ্রাম পর্যায়ে সন্তান জন্মদানকালে প্রসূতি নারীর মৃত্যুর হার অনেক কমে এসেছে। কমিউনিটি ক্লিনিক সেবার সহজলভ্যতার জন্য বাংলাদেশের জনগণ এই ব্যবস্থার ওপর গভীর আস্থা পোষণ করে । শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনে ‘কমিউনিটি হেলথকেয়ার-বিংইং হেলথকেয়ার টু ইউর ডোর’- শীর্ষক এক সম্পূরক সভায় বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক কার্যক্রমের অভিজ্ঞতা তুলে ধরেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী। এর আগে গত সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬৭তম সম্মেলন জেনেভায় শুরু হয়। মোহাম্মদ নাসিম বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার প্রায় ছয় হাজার জনগণ প্রাথমিক চিকিৎসা পাওয়ার পাশাপাশি ৩০ রকমের ওষুধ বিনা মূল্যে পাচ্ছে। এমনকি এখান থেকে রেফারেল সিস্টেমে উন্নত চিকিৎসকও দিতে সক্ষম হচ্ছে।

এই সুন্দর ব্যবস্থাপনার সফলতার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন বিশ্বের নেতারা বাংলাদেশের ভূয়সী প্রশংসা করছেন। মন্ত্রী বলেন, যদিও বাংলাদেশে আশির দশক থেকেই বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top