সকল মেনু

উল্টো পথে গাড়ি চালালেই চাকা ফুটো

device-6620140523152635নিজস্ব প্রতিবেদক : এখন থেকে আর উল্টো দিকে গাড়ি চলবে না। তড়িঘড়ি করে উল্টো দিকে যেতে চাইলেও গাড়ির চাকা ফুটো হয়ে যাবে। এমনই এক প্রতিরোধক ডিভাইস ঢাকার রাস্তায় বসানো হয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনাকে নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে রাস্তায় এখন থেকে এ ব্যবস্থা চালু থাকবে।

শুক্রবার বেলা ১১টার দিকে রাজধানীর হেয়ার রোডে পররাষ্ট্র অতিথি ভবন সুগন্ধার সামনে এই ডিভাইসের উদ্বোধন করেছেন পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার।

indedddx

এ সময় তিনি বলেছেন, ‘জনগণ আইনের শাসন মেনে চললে আইনের প্রয়োগ করা লাগে না। অথচ রাজধানীর প্রধান সড়কগুলোতে ট্রাফিক আইন অমান্য করা হয়। এখন থেকে কেউ এ আইন অমান্য করলে সাময়িকভাবে রাস্তায় বিপদে পড়তে হবে। গাড়ির চাকা ফুটো হয়ে যাবে। ভোগান্তিতে পড়তে হবে। তাই ট্রাফিক-ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে এই উদ্যোগ বেশ কার্যকরী হবে।’

 

হাসান মাহমুদ খন্দকার আরো বলেন, ‘তবে জরুরি প্রয়োজনে কোনো গাড়ি, বিশেষ করে অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়ি যদি উল্টো দিকে যেতেও হয়, তবে ডিভাইসের ওপরে কভার বসিয়ে দেওয়া হবে। তখন সেটা স্পিড ব্রেকারের মতো কাজ করবে। ফলে গাড়ি পার হয়ে যেতে পারবে।’

তিনি জানান, এই সড়কে ডিভাইসটি প্রাথমিকভাবে বসানো হলো। এরপর পর্যায়ক্রমে ঢাকার সব রাস্তায় ট্রাফিক প্রতিরোধমূলক ডিভাইস বসানো হবে।

ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, ডিভাইসটি তৈরি করা হয়েছে জাপানি এসএস স্টিল ও কতগুলো স্প্রিংয়ের সমন্বয়ে। প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ার জাহান-ই-আলম জানান, একটি ডিভাইস তৈরিতে ব্যয় হচ্ছে প্রায় ৫ লাখ টাকা। সময় লাগে ৩০-৪০ দিনের মতো। আর এটি রাস্তায় স্থাপন করতে সময় লাগে তিন দিন।

ডিভাইসের ওপর দিয়ে পার হওয়া একটি গাড়ির একজন মালিক অনিন্দিতা রায় জানালেন, এটি বেশ ভালো উদ্যোগ। এতে কেউ ইচ্ছে করে আইন অমান্য করতে পারবে না। তবে রাস্তায় যেন কোনো প্রকার দোকানপাট বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি না করা হয়, সেদিকেও কর্তৃপক্ষকে নজর দেওয়ার পরামর্শ দেন তিনি।

index

এদিকে ডিভাইস উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার বেনজীর আহমদ, এআইজি মিলি বিশ্বাস, ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার মঈনুল ইসলাম, ডিবি পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top