সকল মেনু

‘কৃষি পণ্যের উৎপাদন পরবর্তী স্তরগুলো অবহেলিত’

 নিজস্ব প্রতিবেদক :  কৃষি বিষয় নিয়ে এক গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, কৃষি পণ্য উৎপাদন নিয়ে যতটা মনোযোগ দেওয়া হয়, উৎপাদনের পরের স্তরগুলোতে ততটা মনোযোগ দেওয়া হয় না। এতে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে। উৎপাদিত পণ্যে বিষাক্ত কেমিক্যাল ও অনিরাপদ উপাদান যুক্ত করার ফলে খাদ্য পরিণত হচ্ছে অখাদ্যে।

সোমবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে সিডিসিএস, বিসেফ ফাউন্ডেশন, এ্যাগবি এল্যায়েন্স যৌথ আয়োজনে ‘কৃষি ও কৃষি ব্যবসায়ের নতুন ভাবনা: জাতীয় বাজেট কীভাবে কৃষি প্রবৃদ্ধি এবং ভোক্তা নিরাপত্তাকে নিশ্চিত করতে পারে?’ শীর্ষক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

মূল আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক শেখ মোরশেদ জাহান বলেন, কৃষি উৎপাদনের যে সফলতা বহমান তাকে আগামি দিনে আরো বিকশিত করার লক্ষ্যে কৃষি ক্ষেত্রকে নতুন করে ভাবতে হবে।

ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুর রব বলেন, আমদের দেশের কৃষকরা বৈজ্ঞানিক গবেষণা হওয়ার অনেক আগ থেকেই উৎপাদন বাড়ানোর জন্য নিত্য নতুন পদ্ধতি বের করেছেন; অনেকে উৎপাদন বাড়াতে সফলও হয়েছেন। তাই সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা কৃষকের এই বাস্তব জ্ঞানগুলো বৈজ্ঞানিক গবেষণার সঙ্গে সমন্বয় করতে হবে।

বিশিষ্ট কৃষি সাংবাদিক রেজাউল করিম বলেন, কৃষিনীতি তৈরির ক্ষেত্রে কৃষকের কথা কতটা শোনা হয়েছে, সে বিষয়ে প্রশ্ন করার সুযোগ রয়েছে। তারা তথ্য পাওয়ার অধিকার থেকে বঞ্চিত। প্রান্তিক কৃষকরা জেলা কৃষি কর্মকর্তার কাছ পর্যন্ত যেতে পারছে না; ফলে যাবতীয় তথ্যের জন্য তাকে ডিলারের কাছে যেতে হচ্ছে।

বৈঠকে অন্যান্য বক্তারা বলেন, আগামীতে কৃষি উৎপাদন পরিকল্পনা থেকে বিক্রয় অবধি সব স্তরে সমন্বিত নীতিমালা গ্রহণ করা উচিত, একই সঙ্গে পোস্ট হার্ভেস্ট স্তরের কর্মকাণ্ডকে বেগবান করা উচিত। ব্যবসায়ীদের পক্ষ থেকে কৃষক ও ভোক্তার মাঝে সেতুবন্ধন তৈরি দরকার। এতে করে গ্রামীণ শিল্পায়নে একদিকে যেমন কৃষি পণ্যের মূল্য নিশ্চিত হবে তেমনি কর্মসংস্থানও বাড়বে।

বৈঠকে কৃষির বিভিন্ন উপখাতের (শস্য, প্রাণিসম্পদ, মৎস্য এবং বনায়ন) মধ্যে বিরাজমান অসঙ্গতি দূর করার জন্যও সুপারিশ করা হয়।

এ ছাড়া প্রান্তিক কৃষক ও বিপণন থেকে শুরু করে বিভিন্ন পক্ষের মধ্যে সহযোগিতামূলক নেটওয়ার্ক গড়ে তোলা, কৃষকের এবং ভোক্তার অধিকার ও দায়িত্ব বিষয়ে সচেতনতা সৃষ্টির উপরও বিশেষ জোর দেওয়া হয়।

বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ ড. আসাদুজ্জামানের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ রহিম, বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউটের সহকারী পরিচালক রফিকুল ইসলাম মণ্ডল, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ার ফারুক, বিএআরসির সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. ওয়াইস কবির, কৃষি বিষয়ক অনুষ্ঠান মাটি ও মানুষের উপস্থাপক অধ্যাপক রেজাউল করিম সিদ্দিক, কৃষি উদ্যোক্তা মো. মাসুম, কৃষক মতিন সৈকত এবং সানোয়ার আহমেদ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top