সকল মেনু

শ্রীমঙ্গলে থানায় আটকের ৩০ ঘন্টা পরও আদালতে সোপর্দ করেনি

মৌলভীবাজার প্রতিনিধি,৯ মে: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দুই যুবককে থানায় আটকের ৩০ ঘন্টা পরও আদালতে সোপর্দ করেনি থানা পুলিশ। আজ শুক্রবার আটটা পর্যন্ত হবে ৩৬ ঘন্টা। এক্ষেত্রে পুলিশের সিআরপিসি ৬১ ধারায় বর্নিত আছে “গ্রেফতারকৃত ব্যক্তিকে ২৪ ঘন্টার অধিক আটক রাখা যাইবেনা। কিন্তু এ ক্ষেত্রে থানার ওসি তা পালন না করে পুলিশ উল্টো তাদেরকে থানা হেফাজতে রেখেছে। আটককৃত যুবক দুজন হলো- কালাপুর ইউনিয়নের রাজাপুর গ্রামের নানু মিয়ার চেলে তপু (২০) ও সদর ইউনিয়নের ইছবপুর গ্রাসের মৃত ইসলাম মিয়ার ছেলে জুনেদ আহমেদ(২৫)।আটককৃত দুজনের স্বজন কালাপুর ইউনিয়নের সাবেক মেম্বার আব্দুস সালামের ছেলে আব্দুল আহাদ অভিযোগ করে বলেন, আটক হওয়া তপু আমার সম্পর্কে ভাগিনা ও জুনেদ আমার ভাতিজা। এদের মধ্যে তপুকে বুধবার রাত আটটারদিকে শহরের হানিফ বাস কাউন্টার থেকে এবং জুনেদকে শহরের জিলানি হোটেল থেকে আটক করে নিয়ে যাওয়া হয়। তিনি জানান,আটকের পরপরই আমিসহ আমাদের পরিরারের লোকজন থানায় গিয়ে যোগাযোগ করি। কি কারণে আটক করেছেন পুলিশ আমাদের জানাতে তা অপরাগতা জানায়।বৃহস্পতিবার সারাদিন রাত ১২টা পর্যন্ত থানায় যোগাযোগ করলেও পুলিশ আমাদের কোনও সদুত্তর দেয়নি কিংবা আটককৃত দুজনকে আদালতে সোর্পদ করেন নি বরং পুলিশ ২৪ ঘন্টার অধিকসময় আমাদের লোকজনকে  থানায় আটকে রেখেছেন।  মৌলভীবাজার জেলা আইনজীবি সমিতির এডভোকেট রুনু কান্ত দাশ রঞ্জু বলেন, পুলিশের সিআরপিসি ৬১ ধারায় বর্নিত আছে “গ্রেফতারকৃত ব্যক্তিকে ২৪ ঘন্টার অধিক আটক রাখা যাইবেনা। এতে বলা আছে,” পুলিশ আফিসার বিনা পরোয়ানায় গ্রেফতারকৃত ব্যক্তিকে সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় যুক্তি সংগত সময় অপেক্ষা অধিক কাল আটক রাখিবেননা এবং ১৬৭ ধারা অনুসারে ম্যাজিষ্ট্রেটের বিশেষ আদেশ না থাকিলে এই রুপ আটকের সময় গ্রেফতারের স্থান হইতে ম্যাজিষ্ট্রেটের আদালতে যাইবার সময় বাদ দিয়া ২৪ ঘন্টার সময় অধিক হইবেনা।”
তিনি আরও বলেন,সিআরপিসি ১৬৭ ধারায় আরো বলা আছে  ২৪ ঘন্টার মধ্যে তদন্ত সম্পন্ন না গেলে তখনকার কার্যবিধি-“ যখনই কোন ব্যক্তিকে গ্রেফতার করিয়া হেফাজতে আটক রাখা হয় এবং প্রতিয়মান হয় যে নির্ধারিত ২৪ ঘন্টা সময়য়ের মধ্যে তদন্ত সম্পন্ন করা যাইবে না এবং এ রুপ বিশ্বাস করিবার কারন রহিয়াছে যে অভিযোগ বা সংবাদ দৃঢ়ভিত্তিক তা হইলে থানার ভারপ্রাপ্ত অফিসার বা তদন্তকারী পুলিশ অফিসার তিনি ইন্সপেক্টর পদের নিন্ম পদস্থ না হন অবিলম্বে অত:পর নির্ধারিত ডাইরিতে লিখিত ঘটনা সম্পর্কিত তথ্যের নকলসহআসামীকে নিকটতম ম্যাজিষ্ট্রেটের নিকট প্রেরন করিবেন।” এই ক্ষেত্রে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জলিল তাহাও তিনি প্রতিপালন করেন নাই। এ ব্যাপারে থানার ওসি আব্দুল জলিলের সাথে মুঠোফোনে তার বক্তব্য নেওয়ার জন্য একাধিবার সরকারি নাম্বারে যোগাযোগ করা হলে তিনি তার ফোন রিসিভ করেন নি। তবে থানার ওসি তদন্ত সারোয়ার আটক দুই যুবকের কথা স্বীকার করে মুঠোফোনে বলেন,”তদন্তের জন্য থানায় তাদের আটকে রাখা হয়েছে”। সহকারী পুলিশ সুপার (এএসপি) আশরাফুল ইসলাম মুঠোফোনে বলেন, সম্প্রতি শ্রীমঙ্গলে ছিনতাই ও ডাকাতি সংঘটিত হওয়াতে সন্দেহাতীত ভাবে ওদের আটকে রাখা হয়েছে। অভিযান চলছে।এ প্রসঙ্গে সিলেটের ডি আইজি মকবুল হোসেন ভূইয়া মুঠো ফোনে বলেন,”২৪ ঘন্টার মধ্যে আটককৃত ব্যক্তি কে কোর্টে পাঠাতে হবে। ২৪ ঘন্টার বেশী থানায় রাখার নিয়ম নেই।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top