সকল মেনু

১৩ উপজেলায় ভোট বর্জন

ঢাকা, ৩১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : পঞ্চম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ১৩ উপজেলায় ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন চেয়ারম্যান প্রার্থীরা।

সোমবার সকাল ৮টা থেকে ৭৩টি উপজেলা পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। ভোটেকেন্দ্র দখল করে ব্যালট পেপারে সিল দেওয়া, এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়ার মতো অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দেন তারা।

আমাদের জেলা প্রতিবেদকরা জানিয়েছেন, লক্ষ্মীপুরের রামগঞ্জ; চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা; পটুয়াখালীর কলাপাড়া; সাতক্ষীরার দেবহাটা, তালা; নারায়ণগঞ্জের আড়াইহাজার, রূপগঞ্জ; মুন্সীগঞ্জের লৌহজং; জামালপুরের মাদারগঞ্জ; কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলায় বিএনপি-সমর্থিত চেয়ারম্যান প্রার্থীরা ভোট বর্জন করেছেন।

ভোট বর্জনকারী প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী রয়েছেন লক্ষ্মীপুর সদর ও পটুয়াখালীর কলাপাড়ায়। কলাপাড়ায় ইসলামী শাসনতন্ত্র আন্দোলন-সমর্থিত প্রার্থীও ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

পঞ্চম পর্বে ৩৫ জেলার ৭৪টি উপজেলায় ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু আদালতের আদেশের কারণে ঠাকুরগাঁও সদর উপজেলার ভোট স্থগিত করে নির্বাচন কমিশন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার দেওয়া তথ্য অনুযায়ী পঞ্চম ধাপের ৩৪ জেলার ৭৩টি উপজেলায় ভোটযুদ্ধে লড়েছেন ১ হাজার ৫৬ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৬২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪১৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭৬ জন প্রার্থী ছিলেন।

এসব উপজেলায় মোট ভোটার রয়েছেন ১ কোটি ৩৮ লাখ ৯১ হাজার ৭৫১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬৯ লাখ ৩০ হাজার ২৬৯ জন এবং মহিলা ভোটার ৬৯ লাখ ৬১ হাজার ৪৮২ জন। তারা ৫ হাজার ৫৩৪টি কেন্দ্রের ৩৪ হাজার ৮৮৫টি ভোটকক্ষে ভোটাধিকার প্রয়োগ করেন।

এ ধাপের নির্বাচনে টাঙ্গাইলের বাসাইল উপজেলায় ভোট গ্রহণের কথা থাকলেও উপনির্বাচনের কারণে ভোট হয়নি। আবার গাজীপুরের শ্রীপুর উপজেলার ভোট এ দিন নেওয়া হবে। এ উপজেলার নির্বাচন চতুর্থ ধাপে হওয়ার কথা ছিল।

এদিকে ভোটকেন্দ্রে সহিংসতা, ব্যালট বাক্স ছিনতাই, ভোটকেন্দ্র দখলসহ বিভিন্ন অভিযোগে দুটি উপজেলার আটটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

স্থগিত হওয়া ভোটকেন্দ্রগুলো হলো টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সন্ধানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বরগুনার আমতলীর ৬, ৭, ৮, ৯, ১০, ১২ ও ৩৯ নম্বর কেন্দ্র।

এসব কেন্দ্রে সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে প্রায় সোয়া দুই ঘণ্টার মতো চলে।

এদিকে নির্বাচনের আগের রাত থেকেই কেন্দ্র দখলের হিড়িক পড়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। তিনি বলেন, কেন্দ্র দখল, জাল ভোটে ব্যালট বাক্স ভরাট করা, বিরোধী প্রার্থীদের এজেন্টদের বিতাড়িত করার ‘মহাযজ্ঞ’ চলছে।

ভোট গ্রহণের কয়েক ঘণ্টা পর রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপির এই নেতা আরো অভিযোগ করেন, শাসক দল ও নির্বাচন কমিশনের মিলিত চক্র উপজেলা নির্বাচনে ভোট ডাকাতির বন্দোবস্ত করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top