সকল মেনু

অর্থনৈতিক মুক্তির প্রধান অন্তরায় দুর্নীতি : দুদক

ঢাকা, ৩১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মো. বদিউজ্জামান বলেছেন, স্বাধীনতার ৪৩ বছর পার হলেও দুর্নীতির কারনে অর্থনৈতিক মুক্তি অর্জিত হয়নি।

সোমবার রাজধানীর শিল্পকলা একাডেমির অডিটরিয়ামে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত দুর্নীতি প্রতিরোধ বিষয়ক জাতীয় বির্তক প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে তিনি একথা বলেন ।

অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বির্তক প্রতিযোগিতায় মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন গাইবান্ধা জেলা ও রানার্স আপ কিশোরগঞ্জ জেলা দল এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন ঢাকা জেলা ও রানার্স আপ বাগেরহাট জেলা দলকে পুরস্কার তুলে দেন দুদক চেয়ারম্যান।

প্রধান অতিথির বক্তব্যে দুদক চেয়ারম্যান বলেন, ‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। কিন্তু স্বাধীনতার এতকাল পরও অর্জিত হয়নি অর্থনৈতিক মুক্তি।এর কারণ দুর্নীতি।তাই অর্থনৈতিক মুক্তির জন্য ভবিষ্যতে অবশ্যই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশ ছাত্র সংগঠন আদর্শ থেকে বিচ্যুত ।আর এ কারণে ছাত্র ও যুব সমাজ দুর্নীতিগ্রস্ত। তাদের মধ্যে নৈতিক ও দুর্নীতি বিরোধী মনোভাব তৈরি করতে পারলে ভবিষ্যতে দুর্নীতি মুক্ত নেতৃত্ব বের হয়ে আসবে।’

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি প্রতিরোধে দুদক শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক যে বির্তক প্রতিযোগিতার আয়োজন করেছে তার মূল উদ্দেশ হলো দুর্নীতি মুক্ত নতুন নেতৃত্ব গড়ে তোলা।

সভাপতির বক্তব্যে দুদক সচিব বলেন, ‘বাংলাদেশে বর্তমানে ১৬ কোটি মানুষ রয়েছে। এর মধ্যে মাত্র এক হাজার ৭৩ জন দুর্নীত প্রতিরোধে কাজ করে। তাই সবাইকে নিজ উদ্যোগে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার না হলে দুর্নীতি প্রতিরোধ সম্ভব নয়।’

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানের সদস্য ও দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top