সকল মেনু

তিস্তায় বাংলাদেশ কম পানি পাচ্ছে : পানিসম্পদমন্ত্রী

ঢাকা, ২৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশ তিস্তায় খুবই কম পানি পাচ্ছে বলে জানিয়েছেন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। শুক্রবার সকালে দক্ষিণ এশিয়ার সামপ্রতিক পানি ব্যবস্থাপনার ইস্যুগুলো নিয়ে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ২ দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং কর্মশালাটির আয়োজন করেছে এবং এতে সহায়তা করছে গ্লোবাল ওয়াটার পার্টনারশিপ সাউথ এশিয়া।

পানি সম্পদমন্ত্রী বলেন, অন্য বছরের তুলনায় এবার আরো কম পানি পাচ্ছি আমরা। তিনি বলেন, বাংলাদেশ যদি ভালো না থাকে তাহলে প্রতিবেশীরাও ভালো থাকবে না। বাংলাদেশের ভালো থাকাটাই প্রতিবেশীদের বড় নিরাপত্তা।

তিনি বলেন, আমাদের ৫৪টি অভিন্ন নদী আছে। কিন্তু এসব নদী সম্পর্কে আমাদের একে অন্যের কাছে পর্যাপ্ত তথ্য নেই। এগুলোর সঠিক ব্যবস্থাপনার জন্য তথ্যের আদান-প্রদান জরুরি।

আনিসুল ইসলাম বলেন, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে এসে তিস্তা চুক্তির প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তাদের অভ্যন্তরীণ সমস্যার কারণে সেটা সম্ভব হয়নি।

তিনি বলেন, ভারতে এ মুহূর্তে নির্বাচন চলছে। সেখানে নতুন সরকার আসবে। এ কারণে আমরা এই ইস্যুগুলো নিয়ে কথা বলছি না। তবে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সামপ্রতিক সফরে প্রশ্নগুলো তোলা হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পানিসম্পদ সচিব জাফর আহমেদ খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top