সকল মেনু

নির্বাচনে অংশ নিতে মিসরে সেনাবাহিনী প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ২৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মিসরে আসছে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন বলে পদত্যাগ করেছেন সেনাবাহিনী প্রধান আব্দুল ফাত্তাহ আল সিসি। নির্বাচনে তার পুরোদমে জয়ের সম্ভাবনা রয়েছে।

টেলিভিশনে এক বক্তৃতায় নিজের পদত্যাগ ও প্রেসিডেন্ট হিসেবে নিজেকে মনোনীত করার ঘোষণা দেন তিনি।

আরবিতে দেয়া ঘোষণায় দেশের মানুষকে তিনি সাহসী এবং উদার বলে সম্বোধন করেন।

তিনি বলেন, শেষ বারের মতো আমি আজ আমার সেনা উর্দিতে জনগণের সামনে হাজির হচ্ছি। আমি দেশের সেনাবাহিনীর জেনারেল কমান্ডার ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে মিসরের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে নিজেকে মনোনীত করলাম।

আব্দুল ফাত্তাহ আল সিসি পদত্যাগ করে নির্বাচনে প্রার্থী হবেন তা মোটামুটি ধারণা করাই যাচ্ছিল। তাকে মিসরের ভবিষ্যৎ প্রেসিডেন্ট বলেই সম্বোধন শুরু করেছেন অনেকে।

শেষমেশ টেলিভিশনে সেই ঘোষণাই দিলেন ফিল্ড মার্শাল সিসি। টেলিভিশনে তার ঘোষণাকে নির্বাচনী বক্তৃতা বলেই মনে হয়েছে।

ওই বক্তৃতায় তিনি বলেছেন, লাখ লাখ মিসরীয় তরুণ বেকার এটা একেবারে গ্রহণযোগ্য নয়। মিসরে সন্ত্রাসীরা ধ্বংসসাধন করতে চায় বলে তিনি হুঁশিয়ার করে দিয়েছেন।

বেশ কিছুদিন ধরে জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন ফিল্ড মার্শাল সিসি। আর তাছাড়া শক্ত কোনো প্রতিপক্ষ না থাকায় আসছে নির্বাচনে তার পুরোদমে জয়ের সম্ভাবনাই দেখছেন রাজনীতি বিশ্লেষকরা।

তাদের ভাষায় মিসরে সেনা শাসনের দীর্ঘ ইতিহাসের পরবর্তী উত্তরসূরি হতে যাচ্ছেন তিনি। কিন্তু বিরোধীদের তার বিরুদ্ধে অভিযোগ শক্ত হাতে দমন নীতি চালানোর।

গত জুলাই মাসে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করা হয় তার নেতৃত্বেই। তারপর থেকে প্রায়ই উত্তাল হয়ে উঠছে মিসর।

মোহাম্মদ মুরসির দল মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করে সন্ত্রাসী দল ঘোষণা করা হয়েছে।

মাত্র দুদিন আগেই দলটির ৫২০ জন সমর্থককে একসঙ্গে মৃত্যুদ- দিয়েছে দেশটির আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top