সকল মেনু

দেশের রাজনৈতিক অচলাবস্থায় উদ্বেগ

ঢাকা, ২৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ৫ জানুয়ারির নির্বাচন পরবর্তী দেশের রাজনৈতিক অচলাবস্থায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয়ান সংসদীয় প্রতিনিধি দল । একি সাথে স্থানীয় উপজেলা নির্বাচনে সংঘটিত সহিংসতা ও কারচুপির ঘটনাতেও তারা উদ্বেগ জানিয়েছে। ঢাকায় প্রতিনিধিদলের চেয়ারপারসন জিন ল্যাম্বার্ট নেতৃত্বে দুই দিনের সফর শেষে বুধবার সংস্থাটির এক বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানানো হয়।

প্রতিনিধিদলের সদস্যরা বলেন, রাজনৈতিক সংকট নিরসনে দুই প্রধান দলকে আলোচনায় বসা উচিত। আর এর মাধ্যমে বাংলাদেশের জনগণকে তাদের গণতান্ত্রিক পছন্দের অধিকার ফিরিয়ে দেয়ার সুযোগ করে দিতে হবে। এ দায়িত্ব প্রধান দুই রাজনৈতিক দলকেই নিতে হবে।

২৪ ও ২৫ মার্চের দুই দিনের সফরে ইউরোপীয়ান পার্লামেন্টের প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতকালেও তাদের মতামত তুলে ধরেন। গত ৫ জানুয়ারির একতরফা সংসদ নির্বাচনের পর এটিই প্রতিনিধিদলের প্রথম উচ্চ পর্যায়ের সফর।

বিজ্ঞপ্তিতে প্রতিনিধি দল বলেন, গণমাধ্যম ও সুশীল সমাজের মত প্রকাশের অধিকার সরকারকে নিশ্চিত করা উচিত। একি সাথে সংখ্যালঘুদের উপর হামলা, বিচার বর্হিভূত হত্যাকান্ড ও গুমে ঘটনায় উদ্বেগ প্রকাশ করে দলটি। এ ধরনের ঘটনা পুরোপুরি তদন্ত করা, পুলিশী নিযার্তন বন্ধ করা এবং নির্যাতন ও বিচার বর্হিভূত হত্যা তদন্তে জাতিসংঘ প্রতিনিধি দলকে সুযোগ করে দেবার আহবান জানায় ইইউ।

দেশের পোশাক কারখানা ও শ্রমিকদের পরিবেশ সম্পর্কে জিন ল্যাম্বার্ট বলেন, ইউরোপের ক্রেতারা পোশাক ক্রয়ের সময় এর শ্রমিকদের নিরাপত্তা ও কাজের পরিবেশ সম্পর্কে নিশ্চিত হতে চায়।

৭১ এর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে ল্যাম্বার্ট বলেন, দেশটির চলমান সংকট একদিন কেটে যাবে। ভবিষ্যতে দেশটি গণতান্ত্রিক, নিরপেক্ষ ও উদার রাষ্ট্র হিসেবে নিজেদের অবস্থান তৈরি করে নিবে।

সফরকালে গ্রুপ অব দ্য প্রগ্রেসিভ অ্যালায়েন্স অব সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস নেতা জন অ্যাটার্ড-মনটালটো, ইউরোপিয়ান পিপলস পাটির্র সালভাদর সেদোই অ্যালাবার্ট এবং অ্যালায়েন্স অব ডেমোক্র্যাটস লিবারেলসের নিকোলো রিনালদি এই প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top