সকল মেনু

পাল্লাথল চা বাগানের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংখ্যা

 এম শাহজাহান আহমদ,মৌলভীবাজার:  মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পাল্লাথল চা বাগান কর্তৃক খাসিয়া সম্প্রদায়সহ স্থানীয় জনসাধারনের রাস্তা কাটা সহ গেইট স্থাপন করে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় এলাকায় ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় এলাকাবাসী ও পাল্লাথল চা বাগানের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংখ্যা।
জানাগেছে পাল্লাথল চা বাগান কর্তৃপক্ষ অত্যন্ত সু-কৌশলে বাগানের জমি লিজ নবায়নের সময় পার্শবর্তী আয়শাবাগ চা বাগান ও খাসিয়া জনগোষ্ঠির চলাচলের রাস্তা পাল্লথল মৌজার জে এল নং ১৫৫ ও দাগ নং ২০,২৪,৪৭, ১০৮ নিজেদের সীমানার ভেতর অন্তর্ভূক্ত করে নবায়নের জন্য জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন। তৎকালিন জেলা প্রশাসক মাঠ পর্যায়ের বর্তমান ও পূর্বের অবস্থার কোন প্রকার তদন্ত না করে পাল্লাথল বাগানের পক্ষে লীজ প্রদান করেন। এ ব্যাপারে আয়শাবাগ চা বাগানের ব্যবস্থাপনা পরিচালক ২০১৩ সালের ১১ সেপ্টেম্বর ভূমি মন্ত্রণালয়ের সচিব বরাবরে এক আবেদন করেন। আবেদনে তিনি লীজ বাতিলসহ গেইট অপসারনের দাবী জানান। এছাড়াও আবেদনে উল্লেখ করা হয় উক্ত রাস্তাটি ১৯৫৬ সালের ম্যাপ অনুযায়ী রেকডিও রাস্তা।
অপর দিকে ২০১৩ সালের ৭ অক্টোবর  মার্শাল খাসিয়া সহ এলাকাবাসী জেলা প্রশাসক বরাবরে একটি আবেদন করেন। ঐ আবেদনে উল্লেখ করেন বাটা মোড়ল খাসিয়া পুঞ্জি ও পার্শ্ববর্তী গ্রামের জনসাধারনের চলাচলের রাস্তা খুলে দিয়ে পাল্লাথল চা বাগানের লীজ দলিল হতে রাস্থা বাদ দিয়ে পূর্বের ন্যায় জনসাধারনের চলাচলের রাস্তার দাবী করেন। আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক কার্যালয়ের টি সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম নজরুল ২০১৩ সালের ২০ নভেম্বর বড়লেখার সহাকারী কমিশনাকে (ভূমি) রাস্তায় গেইট বানানোর বিষয় ও তফসিল ভুক্ত দাগ সমূহ পাল্লাথল চা বাগানের লীজ দলিলের অন্তর্ভূক্তি হয়েছেকিনা সুষ্পষ্ট মতামতসহ বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার মাধ্যমে প্রেরণের নির্দেশ দেন। পত্র পেয়ে সহকারী কমিশনার (ভূমি) বড়লেখা ইউনিয়ন ভূমি সহাকারীকে নির্দেশ দেন সরেজমিনে গিয়ে একটি প্রতিবেদন দাখিল করার জন্য। সে অনুযায়ী ইউনিয়ন ভূমি সহকারী দিলীপ কুমার দাশ গত ৯ জানুয়ারী ২০১৪ইং লিখিত মতামতে উল্লেখ করেন বর্ণিত ভূমি জনসাধারনের যাতায়াতের স্বার্থে পাল্লথল চা বাগানকে লীজ দলিলভূক্ত না করে সরকারী রাস্তা হিসেবে ব্যবহার করার জন্য সুপারিশসহ প্রতিবেদন দাখিল করেন।
উল্লেখ্য যে ২০১২ সালের ১৫ এপ্রিল ৩৭২ নং স্মারকে বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মোঃ আমিনুর রহমান এর পত্রে পাল্লাথল চা বাগান কর্তৃক বন্ধ করা রাস্তা খুলে দেয়ার জন্য লিখিত নির্দেশ দেন পাল্লাথল চা বাগান কর্তৃপক্ষকে। কিন্তু এ পর্যন্ত পাল্লাথল কর্তৃপক্ষ কোন কর্ণপাত করেনি। দীর্ঘদিন ধরে রাস্তার গেইট নির্মাণ  সহ রাস্তা কেটে খাসিয়া জনগোষ্টি, আয়শাবাগ চা বাগান, ওয়াহিদাবাদ চা বাগান, আল্লাদাদ চা বাগান ও স্থানীয় জন সাধারন চলাচলে মারাত্মক সমস্যার সৃষ্টি হয়েছে। জনসাধারনের চলাচলের রাস্তা দ্রুত খুলে দিতে ও পাল্লাথল চা বাগানের নামে বর্নিত রাস্থার ভুমি লীজ বাতিলে সরকার দ্রুত উদ্যোগ না নিলে পাল্লাথল চা বাগান কর্তৃপক্ষ ও এলাকাবাসীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংখ্যা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top