সকল মেনু

‘জিয়াউর রহমানই স্বাধীনতার ঘোষক’

ঢাকা, ২৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আদালতের রায়ে মুক্তিযুদ্ধের ঘোষক হিসেবে জিয়াউর রহমানের নাম বাদ দেয়ার সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেছেন, ‘আদালতের রায়ে মুক্তিযুদ্ধ হয়নি। আদালতের রায়ে স্বাধীনতাও হয়নি। স্বাধীনতা হয়েছে জীবনের বিনিময়ে।’

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আদালতের রায়ের মাধ্যমে জিয়াউর রহমানের নাম কোন দিন মুছে ফেলা যাবে না।’

রফিকুল ইসলাম মিয়া বলেন, ‘সহজ কথায় আওয়ামী লীগ ক্ষমতা থেকে নামবে না। বৃহৎ গণআন্দোলন এবং সকলের রাস্তায় নামার মাধ্যমে এ সরকারকে ক্ষমতাচ্যুত করতে হবে।’

তিনি বলেন, ‘নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর না করায় মুক্তিযুদ্ধের সূচনা হয়েছিল। মুক্তিযুদ্ধের চেতনা গণতান্ত্রিক অধিকার। কিন্তু ৫ জানুয়ারির নির্বাচন গণতন্ত্রের সঙ্গায় কোনও নির্বাচন নয়।’

বর্তমান সংসদের বৈধতা নিয়ে দেশে-বিদেশে প্রশ্ন উঠেছে বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আন্দোলন সংগ্রামের মাধ্যমে এ সরকারের পতন ঘটিয়ে খালেদা জিয়ার নেতৃত্বে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে। এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।’

তিনি বলেন, ‘কাউকে ক্ষমতায় বসানোর জন্য এ দেশে মুক্তিযুদ্ধ হয়নি। গণতন্ত্র রক্ষার জন্য মুক্তিযুদ্ধ হয়েছে। আজ যারা নিজেদেরকে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বলে দাবি করেন, তারাই গণতন্ত্র হত্যা করে সামরিক শাসকদের স্বাগত জানিয়েছে। তারাই ফখরুদ্দিন-মইনুদ্দিন সরকারকে বৈধতা দিয়েছে।’

‘দেশে যে সরকার রয়েছে তা জনগণের ভোটে নির্বাচিত নয়’ উল্লেখ করে তিনি বলেন, ‘৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনে ক্ষমতায় এসে তারা এখন উপজেলা নির্বাচনে চর দখলের উৎসব চালাচ্ছে।’

এলডিপি চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনায় সংগ্রাম অব্যাহত রাখার ঘোষণা দিয়ে বলেন, আমাদের সংগ্রাম চলবে। অন্যায়ের বিরুদ্ধে, অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনায় এই সংগ্রাম চালিয়ে যেতে হবে।

তিনি বলেন, সবাইকে রাস্তায় নামতে হবে। মনে রাখতে হবে, কাপুরুষের দশদিন, সুপুরুষের একদিন। তাদের (ক্ষমতাসীন সরকার) আল্লাহর বিচারের সম্মুখীন হতে হবে।

অলি বলেন, যারা এতোদিন বলছিলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিয়ে আমরা ভুল করেছিলাম, তারাই এখন নিজেদের ভুল বুঝতে পেরেছেন। উপজেলা নির্বাচনে এ সরকার ও নির্বাচন কমিশনের ভূমিকা দেখে সবাই নিশ্চিত হয়েছে, তাদের অধীনে কখনোই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।

নেতাকর্মীদের উদ্দেশে অলি বলেন, আজ সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। স্লোগান দিচ্ছেন, রাজপথ ছাড়ি নাই। কিন্তু শুধু স্লোগান দিলেই চলবে না। কাজে তার প্রমাণ দিতে হবে।

সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির চেয়ারম্যান কাজী জাফর আহমেদ তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব নয়, জিয়াউর রহমানই স্বাধীনতার ঘোষক।

সরকার চতুর্থ দফা উপজেলা নির্বাচনের ফলাফল পুলিশ, দলীয় ক্যাডার ও নির্বাচন কমিশনের মাধ্যমে ছিনিয়ে নিয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

কাজী জাফর বলেন, সরকার শুধু উপজেলা নির্বাচনে ভোট ডাকাতি করেনি তারা এখন জিয়া পরিবারকে ধ্বংস করার জন্য বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট চার্জ গঠন করেছে।

এ সময় তিনি ১৯ দলীয় নেতাকর্মীদের বেগম জিয়ার নেতৃত্বে সরকার বিরোধী আন্দোলন গড়ে তোলার জন্য আহ্বান জানান।

বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা বলেন, খুন, গুম ও হত্যা করে বর্তমান সরকার ক্ষমতায় থাকতে চায়।

তিনি বলেন, যতই জুলুম নির্যাতন করুক না কেন জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মাধ্যমে অবৈধ ক্ষমতাসীন সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, যতদিন বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে থাকবে ততদিন শত চেষ্টা করেও জিয়াউর রহমানের নাম ইতিহাসের পাতা থেকে মুছে ফেলা যাবে না। কারণ বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে জিয়াউর রহমান জড়িত।

খোকা বলেন, ১৯৭১ সালে শেখ মুজিব দেশের জনগণকে সঠিক দিক নির্দেশনা দিতে না পারলেও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশের স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার শাহজাহান ওমর, বাংলাদেশ কল্যাণ পাটির্র চেয়ারম্যান মেজর (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. প্রফেসর খন্দকার মুস্তাহিদুর রহমান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top